মৃত্যুঘণ্টা বাজছে ফেইসবুকের ক্রিপ্টো মুদ্রা প্রকল্পের

ফেইসবুকের প্রস্তাবিত ক্রিপ্টো মুদ্রা লিব্রা ঘোষণার পর পেরিয়ে গেছে দুই বছরেরও বেশি সময়। এর পর এর নাম বদলেছে এবং সর্বশেষ সংবাদ ইঙ্গিত দিচ্ছে সম্ভবত এর সময়ও ফুরিয়ে আসছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 12:03 PM
Updated : 26 Jan 2022, 12:17 PM

ডিজিটাল টোকেন পরিচালনা করার জন্য ডিয়েম এসোসিয়েশন প্রতিষ্ঠা করেছিল ফেইসবুক। বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থার তীব্র প্রতিরোধের মুখোমুখি সংস্থাটি এখন নিজ সম্পদ বিক্রির জন্য ক্রেতা খুঁজছে বলে প্রতিবেদনে জানাচ্ছে ব্লুমবার্গ।

প্রতিবেদন বলছে, মার্কিন ফেডারেল রিজার্ভ সিলভারগেটের উপর চাপ সৃষ্টি করে “উদ্যোগটির কফিনে শেষ পেরেকটি ঠুকেছে”। ডিজিটাল টোকেন চালুর স্বার্থে ব্যাংকিং অংশীদার হিসেবে গত বছর সিলভারগেটের সঙ্গে অংশীদারিত্ব করে ফেইসবুক। বিষয়টির সঙ্গে জড়িত একটি সূত্র দাবি করেছে, ফেডারেল রিজার্ভ সিলভারগেটকে হুমকি দিয়ে কার্যত পুরো প্রকল্পকেই হিমঘরে পাঠিয়েছে।

ডিয়েম এসোসিয়েশনের একজন মুখপাত্র মাইকেল ক্রিটেনডেন দ্য ভার্জকে বলেন, ব্লুমবার্গের প্রতিবেদনে “কিছু তথ্যগত ভুল রয়েছে”। তবে, তিনি এ বিষয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি।

ডিয়েম যদি সত্যিই এর সম্পদ বিক্রি করার উদ্যোগ নিয়ে থাকে, তবে এর মানে হচ্ছে, মেটা’র ক্রিপ্টো মুদ্রার সামনে সম্ভবত আর কোনো পথ খোলা নেই– প্রতিবেদনে বলেছে ভার্জ। শুরুতে লিব্রা তৈরি করা হয়েছিল ডিজিটাল টোকেন হিসাবে যেটির সমর্থনে থাকবে বেশ কিছু মুদ্রা। কিন্তু বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থা এতে বাধ সাধে এবং এরপর একটি সরলীকৃত নকশা তৈরি করা হয়েছিল যেটি মার্কিন ডলারের সঙ্গে সমন্মিত হবে।

“বোঝাই যাচ্ছে, এটি যথেষ্ট ভালো উদ্যোগ ছিল না।”

সাম্প্রতিক সময়ের বেশ কিছু লক্ষণ বলছে, ডিয়েম হয়তো শেষ পর্যন্ত আর দিনের আলো দেখবে না। ফেইসবুক, যা এখন নিজেকে মেটা বলে অভিহিত করে, সম্প্রতি ডিজিটাল ওয়ালেট চালু করেছে যা মূলত ডাইম মুদ্রার জন্য তৈরি করা হয়েছিল। পরে এটি অন্য একটি স্টেবলকয়েনের সঙ্গে জুড়ে দেওয়া হয়। এদিকে, ডেভিড মার্কাস, যিনি লিব্রার পেছনের কারিগর ছিলেন এবং মেটার ডিজিটাল ওয়ালেটের নেতৃত্ব দিচ্ছিলেন, তিনি গত বছরের শেষের দিকে প্রকল্প ছেড়ে চলে যান। আর এরই মধ্যে ওই বিভাগের প্রতিষ্ঠাতা দলের বেশিরভাগই ডুবন্ত এই জাহাজ থেকে ঝাঁপিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।