যতক্ষণ চোখ খোলা তার এক তৃতীয়াংশই মোবাইলের দখলে

মানুষ দৈনিক গড়ে ৪.৮ ঘণ্টা খরচ করেন মোবাইল ফোনের নানা অ্যাপের পেছনে। তুলনামূলক হিসাব করলে, একজন মানুষ দিনে যতক্ষণ জেগে থাকেন তার প্রায় এক তৃতীয়াংশ খরচ করছেন মোবাইলে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2022, 12:44 PM
Updated : 12 Jan 2022, 12:44 PM

একবিংশ শতাব্দীর প্রযুক্তিভক্তদের এই ‘অ্যাপ আসক্তি’র খবর জানিয়েছে মোবাইল অ্যাপের বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ‘অ্যাপ অ্যানি’। প্রতিষ্ঠানটির প্রতিবেদন বলছে, ২০২১ সালে বিশ্বব্যাপী বিভিন্ন অ্যাপ ডাউনলোড হয়েছে ২৩ হাজার কোটিবার। অ্যাপগুলোর পেছনে ব্যবহারকারীরা খরচ করেছেন ১৭ হাজার কোটি ডলার।

সারা বছরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপ ছিল টিকটক। আগের বছরের তুলনায় ২০২১ সালে অ্যাপটিতে ব্যবহারকারীরা সময় দিয়েছেন ৯০ শতাংশ বেশি।

“ধুঁকে ধুঁকে মরছে বড় পর্দা, আর সবশ্রেণিতেই রেকর্ড ভাঙছে মোবাইল– সময়ক্ষেপণ, ডাউনলোড, আয়।”-- মন্তব্য করেছেন অ্যাপ অ্যানির প্রধান নির্বাহী থিওডর ক্রান্টজ।

গেল বছরের বাজার বিশ্লেষণ করে অ্যাপ অ্যানি বলছে, চলতি বছরের দ্বিতীয়ার্ধে প্রতিমাসে নিয়মিত টিকটক ব্যবহারকারীর সংখ্যা দেড়শ’ কোটি ছাড়িয়ে যাবে। অন্যদিকে, মোবাইল ফোনের স্ক্রিনে আরো বেশি সময় দিচ্ছেন ব্যবহারকারীরা। প্রতিদিন গড়ে চার ঘণ্টা ৪৮ মিনিট করে বিভিন্ন অ্যাপ চালাচ্ছেন স্মার্টফোন মালিকরা, যা ২০১৯ সালে তুলনায় ৩০ শতাংশ বেশি।

দশটি দেশের বাজার থেকে এই তথ্য সংগ্রহ করেছে অ্যাপ অ্যানি, যার মধ্যে আছে ভারত, তুরস্ক, যুক্তরাষ্ট্র, জাপান, মেক্সিকো, সিঙ্গাপুর এবং কানাডা। অন্যদিকে, ব্রাজিল, ইন্দোনেশিয়া আর দক্ষিণ কোরিয়ার ব্যবহারকারীরা দৈনিক পাঁচ ঘন্টার বেশি সময় বিভিন্ন মোবাইল অ্যাপে খরচ করেন বলে উঠে এসেছে প্রতিষ্ঠানটির প্রতিবেদনে।

আরো চমকপ্রদ বিষয় হচ্ছে, মোবাইল ফোনের পেছনে ব্যবহারকারী ১০ মিনিট খরচ করলে তার সাত মিনিট খরচ হচ্ছে সামাজিক মাধ্যমসহ ফটো এবং ভিডিও অ্যাপে। আর এই খাতেও শীর্ষস্থান টিকটকের দখলে।

অ্যাপ অ্যানি’র প্রতিবেদন বলছে, সবমিলিয়ে ভালোই চলছে মোবাইল অ্যাপের বাজার ব্যবস্থা। কেবল ২০২১ সালেই বাজারে এসেছে ২০ লাখ নতুন মোবাইল অ্যাপ এবং গেইম। বছরে ১০ কোটি ডলারের চেয়ে বেশি কামাই করে এমন অ্যাপের সংখ্যা বেড়েছে ২০ শতাংশ।

ভিডিও স্ট্রিমিংয়ের বাজারে বিশ্বের শীর্ষ অ্যাপ এখনো আছে ইউটিউব। ৬০টি দেশের প্রতিটিতে দশ লাখবারের বেশি ডাউনলোড করা হয়েছে অ্যাপটি। দ্বিতীয় স্থানে ছিল নেটফ্লিক্স। জনপ্রিয়তা বেড়েছে মোবাইল গেইমেরও। এই খাতে ১১ হাজার ৬০০ কোটি ডলার খরচ করেছেন ব্যবহারকারীরা।

মহামারীর লকডাউনের প্রভাবও পড়েছে মোবাইল অ্যাপ খাতে। শপিং অ্যাপের ব্যবহার বেড়েছে ২০২১ সালে। বিভিন্ন শপিং অ্যাপে ১০ হাজার কোটি ঘণ্টা সময় দিয়েছেন সারা বিশ্বের ব্যবহারকারীরা।