গাড়ির রঙ বদলানোর প্রযুক্তি দেখালো বিএমডাব্লিউ

গাড়ির রঙ নিয়ে সিদ্ধান্তহীন বা, পরিবারের লোকজন ভিন্ন ভিন্ন রঙ পছন্দ করছে? সম্ভবত এ সমস্যার সমাধান এখন দিতে পারবে বিএমডাব্লিউ। জার্মান এই গাড়ি নির্মাতা রঙ পরিবর্তনকারী প্রযুক্তি দেখিয়েছে লাস ভেগাসে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2022, 12:08 PM
Updated : 6 Jan 2022, 12:08 PM

এ বছরের কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস)-এ বিএমডাব্লিউ-এর দেখানো নতুন এই প্রযুক্তি নিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, “এর মিল বেশি রয়েছে কিন্ডলের সঙ্গে”।

ওই তুলনার পেছনে কারণটিও একেবারে ফেলে দেওয়ার মতো নয়। কিন্ডলসহ বিভিন্ন ইবুক রিডারে ব্যবহৃত ই-ইঙ্ক প্রযুক্তিটিই ব্যবহৃত হয়েছে বিএমডাব্লিউ ৯ সিরিজের কনসেপ্ট কারে। আর, এই গাড়িটি জার্মান এই নির্মাতা নিয়ে এসেছে সিইএস-এ।

তবে, এমন মনে করার কোনো কারণ নেই যে, দুই-একদিনের মধ্যেই শো রুমে এই প্রযুক্তির গাড়ি এসে হাজির হবে। প্রতিষ্ঠানটি বলছে, এটি কেবল একটি "উন্নত গবেষণা এবং নকশা প্রকল্প"।

বোতামের স্পর্শেই নতুন উদ্ভাবনী পেইন্ট স্কিমটি চালু হবে গাড়িতে। তবে এখন পর্যন্ত কেবল সাদা, কালো এবং ধূসরের মধ্যেই বদলানো যাবে রঙ। বিএমডব্লিউ বলছে, এই প্রযুক্তি প্রভাব ফেলতে পারে বৈদ্যুতিক যানবাহনের কর্মক্ষমতায়।

যে কোনো সাদা পৃষ্ঠ কালো পৃষ্ঠের চেয়ে অনেক বেশি সূর্যের আলো প্রতিফলিত করে। এর মানে হচ্ছে, সাদা রঙের গাড়ির চেয়ে কালো রঙের গাড়ি গরম হয় দ্রুত। ফলে, গ্রীষ্ম কালে গাড়ির রঙ সাদা হলে যেমন এসির জন্য বিদ্যুৎ ব্যবহার কমানো যাবে তেমনি শীতকালে কালো রঙ গাড়িকে উষ্ণ রাখবে।

বিভিন্ন ফিচার পছন্দসই বদলে নেওয়া, যাকে বলা হয় পার্সোনালাইজেশন, সেটি গাড়ির বেলায় সাধারণত কেবিনের ভেতরের বিভিন্ন উপাদানেই সীমাবদ্ধ থাকে। ভার্জ বলছে, এবার বিএমডাব্লিউ সেটি গাড়ির বহিরাবরণের জন্যও নিয়ে এলো।

তবে, এই উচ্চ প্রযুক্তির রঙটি কতটা টেকসই এবং চরম আবহাওয়া কতোটা সহ্য করতে পারবে সেটি নিয়ে এখন কেবল অনুমানই করা সম্ভব।