মেটা ছেড়ে অ্যাপলে ‘যোগ দিয়েছেন’ শীর্ষ এআর নির্বাহী

প্রযুক্তি বাজারে চলছে জোর গুঞ্জন, ‘মেটা’ ছেড়ে অ্যাপলে যোগ দিয়েছেন মেটা’র আর্টিফিশিয়াল রিয়ালিটি (এআর) পণ্য বিষয়ক শীর্ষ নির্বাহী। পুরো বছর জুড়েই মেটা তথা সাবেক ফেইসবুকের শীর্ষ কর্মকর্তাদের প্রস্থানের বিষয়টি ছিল লক্ষ্যণীয়; বছরের শেষে এসে সম্ভবত সেই তালিকায় যোগ হচ্ছে আন্ড্রেয়া শুবার্ট-এর নাম।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 08:05 AM
Updated : 27 Dec 2021, 08:05 AM

প্রায় ছয় বছর ধরে ‘মেটা ইনকর্পোরেটেড প্ল্যাটফর্মস’ (সাবেক ফেইসবুক)-এর হয়ে কাজ করেছেন শুবার্ট। সর্বশেষ, প্রতিষ্ঠানটির এআর পণ্য বিষয়ক জনসংযোগ প্রধানের দায়িত্বে ছিলেন তিনি।

শুবার্টের মেটা ছেড়ে অ্যাপলে যোগ দেওয়ার বিষয়টি সংবাদমাধ্যমগুলোর নজরে এনেছেন ব্লুমবার্গের মার্ক গার্ম্যান। প্রযুক্তি শিল্পের ভেতরের খবরের নির্ভরযোগ্য সূত্র হিসাবে গ্রহণযোগ্যতা আছে ওই সংবাদকর্মীর।

এই প্রসঙ্গে গার্ম্যান বলছেন, “অকুলাস দিয়ে হেডসেটের বাজারে শীর্ষস্থান দখল করে রেখেছিল মেটা।” তাই অ্যাপলের নিজস্ব এআর ডিভাইসের উন্মোচন যখন বেশি দূরে নয়, তখন এই কর্মীর নতুন নিয়োগ স্বাভাবিক বলেই মন্তব্য করেছেন তিনি।

এ বছরের ‘ব্ল্যাক ফ্রাইডে’ এবং ‘সাইবার মানডে’-তে সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যের তালিকায় উপরের দিকেই ছিল মেটা’র অকুলাস কোয়েস্ট ২ হেডসেট।  প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, বড়দিনে মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপ স্টোরেও শীর্ষে ছিল অকুলাস অ্যাপ। এই দুই মিলিয়ে সাইটটির ধারণা, সম্ভবত বড়দিন উপলক্ষ্যে মেটা’র এআর হেডসেট উপহার হিসেবে পেয়েছেন স্থানীয় ব্যবহারকারীদের অনেকে।

অ্যাপলের এআর/ভিআর হেডসেট নিয়েও প্রযুক্তি পণ্যের বাজারে চলছে নানা জল্পনা-কল্পনা। নিজেদের নতুন পণ্য নিয়ে একেবারেই মুখ খুলছে না অ্যাপল। তবে, ব্লুমবার্গের আগের একটি প্রতিবেদনে অনুসারে, ডিভাইসটির দাম হবে তিন হাজার ডলার; ৮কে ডিসপ্লে এবং হাতের নড়াচড়া ট্র্যাক করার জন্য থ্রিডি সেন্সর থাকতে এতে।

ভার্জ বলছে, প্রসেসরের উপর চাপ ফেলে এমন কাজগুলোর জন্য হয়তো আইফোন বা ম্যাক কম্পিউটারের উপর নির্ভর করবে অ্যাপলের হেডসেট। হেডসেটটি অ্যাপল কবে নাগাদ আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে, সে বিষয়েও আছে নানা মত।

তবে, অ্যাপলের পণ্য ও সেবা বিশ্লেষক মিং-চি কুও’র বরাত দিয়ে বিভিন্ন প্রযুক্তিবিষয়ক সংবাদের সাইট বলছে, সম্ভবত ২০২২ সালেই ডিভাইসটি উন্মোচন করবে অ্যাপল।