২০২১: গুগল সার্চে পুরো বছর

২০২০ সালে মহামারীর আঁচ টের পাওয়া গিয়েছিল বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলেও। সারা বছর জুড়েই ব্যবহারকারীরা সার্চ করেছেন করোনা ভাইরাস সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে। সে পরিস্থিতি কিছুটা হলেও পাল্টেছে চলতি বছরে এসে। ধীরে ধীরে গুগলে ব্যবহারকারীদের সবচেয়ে বেশি সার্চকৃত বিষয়ের শীর্ষে ফিরেছে বিনোদন ও খেলাধুলার মতো বিষয়গুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 11:32 AM
Updated : 9 Dec 2021, 11:32 AM

বুধবার বৈশ্বিক ‘ইয়ার ইন সার্চ’ তালিকা প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল। বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনে যে বিষয়গুলো সবচেয়ে বেশি খুঁজেছেন, শ্রেণিভেদে তার তালিকা করেছে প্রতিষ্ঠানটি।  

গেল বছরের তালিকায় শীর্ষে ছিল করোনা ভাইরাস। তবে এবছরে এসে সার্চ তালিকার একাধিক শ্রেণির শীর্ষস্থান দখল করেছে খেলাধুলা সংশ্লিষ্ট নানা বিষয়। সকল বিষয়ে বৈশ্বিক সার্চ তালিকার শীর্ষ পাঁচের সবগুলোই খেলাধুলা বিষয়ক। মিলিয়ে নিন-

১. অস্ট্রেলিয়া বনাম ভারত

২. ভারত বনাম ইংল্যান্ড

৩. আইপিএল

৪. এনবিএ

৫. ইউরো ২০২১

আইপিএলের শিরোপা হাতে মহেন্দ্র সিং ধোনি। ছবি: বিসিসিআই।

 

বিভিন্ন বিষয়ে প্রকাশিত খবরের মধ্যে চলতি বছরে ইন্টারনেটে পাঠকদের সবচেয়ে বেশি আগ্রহ ছিল আফগানিস্তান নিয়ে। পাশাপাশি চাহিদা ছিল কোভিডের টিকা এবং আলোচিত ডোজকয়েন নিয়েও। চলতি বছরে ক্রিপ্টোকারেন্সির বাজারে প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের বক্তব্যের প্রভাব পরিলক্ষিত হয়েছে বিভিন্নভাবে। এক মাস্কের বক্তব্যেই ওঠা-নামা করেছে বিটকয়েন আর ডোজকয়েনসহ বিভিন্ন ডিজিটাল মুদ্রার বাজারমমূল্য। গুগলে সবচেয়ে বেশিবার সার্চ করা খবরের বিষয়বস্তুর তালিকার শীর্ষ পাঁচে আছে:

১. আফগানিস্তান

২. এএমসি স্টক

৩. কোভিড ভ্যাকসিন

৪. ডোজকয়েন

৫. জিএমই স্টক

কাবুলের এক মার্কেটে পাহারা দিচ্ছেন একজন তালেবান যোদ্ধা। ফাইল ছবি: রয়টার্স 

 

এই তালিকার শীর্ষ দশে আরও আছে হারিকেন আইডা এবং ইথেরিয়াম কয়েনের বাজারমূল্য।

 

ছবি: রয়টার্স

 

তারকা ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশিবার সার্চের তালিকায় শীর্ষে আছেন হলিউডি তারকা অভিনেতা অ্যালেক বল্ডউইন। ওয়েস্টার্ন সিনেমা ‘রাস্ট’-এর শুটিং চলাকালীন শুটিংয়ে ব্যবহৃত আগ্নেআস্ত্রের গুলিতে মারা যান সিনেমাটোগ্রাফার হেলিনা হাচিনস। সে সময় অস্ত্রটি ছিল বল্ডউইনের হাতেই। আর ম্যাগাজিনে ডামি গুলি থাকার কথা থাকলেও হাচিনস আহত হওয়ার পরে আবিষ্কৃত হয়, ডামি নয়, আসল গুলিই ছিল ম্যাগাজিনে। হাচিনসের মৃত্যুর ঘটনায় খবরের শিরোনাম হন বল্ডউইন। ওই একই তালিকার শীর্ষ তিনে আছেন শাহরুখপুত্র আরিয়ানও। তালিকার শীর্ষ পাঁচে আছেন:

১. অ্যালেক বল্ডউইন

২. পিট ডেভিডসন

৩. আরিয়ান খান

৪. জিনা কারানো

৫. আর্মি হ্যামার

 

অভিনেতা অ্যালেক বল্ডউইন। ফাইল ছবি। রয়টার্স থেকে নেওয়া

 

সার্চ ইঞ্জিনে সবচেয়ে বেশিবার খোঁজা তারকা ব্যক্তিদের মধ্যে পশ্চিমা অভিনেতাদের আধিপত্য থাকলেও, সবচেয়ে বেশি সার্চকৃত খাবারের তালিকাটিকে আন্তর্জাতিক বলা যায়। তালিকায় স্থান পেয়েছে পূর্ব এশিয়া থেকে শুরু করে উত্তর আমেরিকাসহ বিভিন্ন দেশের খাবার।

১. বিরিয়া টাকো

২. নাসি গোরেং

৩. ফেটা পাস্তা

৪. শার্কুটারি বোর্ড

৫. শোগাইয়াকি

এর মধ্যে শোগাইয়াকি জাপানের একটি জনপ্রিয় খাবার। তালিকায় আছে মালয়েশিয়ার জনপ্রিয় ফ্রায়েড রাইস নাসি গোরেংও।

গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে যে সিনেমাগুলো নিয়ে, সেই তালিকায় মার্ভেল সিনেমাগুলোর উপস্থিতি লক্ষণীয়:

১. ইটার্নালস

২. ব্ল্যাক উইডো

৩. ডুন

৪. শাং চি অ্যান্ড দ্য লিজন্ডে অফ টেন রিংস

৫. রেড নোটিস

 

গুগলে এ বছর যে সিরিজগুলো নিয়ে সবচেয়ে বেশিবার সার্চ করা হয়েছে, সেই তালিকাতেও আছে মার্ভেল স্টুডিও’র একাধিক প্রযোজনা। তালিকার শীর্ষ পাঁচে আছে:

১. স্কুইড গেইম

২. ব্রিজারটন  

৩. ওয়ান্ডাভিশন

৪. কোবরা কাই

৫. লোকি

ছবি: স্কুইড গেইম

 

চলতি বছরে খেলাধুলার দলের মধ্যে ক্লাব ফুটবলের শীর্ষ দলগুলো নিয়ে ইন্টারনেট ব্যবহারকারীদের আগ্রহ ছিল বেশি। তালিকার শীর্ষ পাঁচের সবগুলো অবস্থানই আছে বিভিন্ন ক্লাবের দখলে :

১. রিয়াল মাদ্রিদ সিএফ

২. চেলসি এফ.সি.

৩. প্যারিস সেইন্ট-জার্মেইন এফ.সি.

৪. এফসি বার্সেলোনা

৫. পালমেইরাস