‘টেক্সট-টু-স্পিচ’ ও ‘ভয়েস ইফেক্টস’ ফিচার এলো ইনস্টাগ্রামে

বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী টিকটকের পথই অনুসরণ করলো ইনস্টাগ্রাম। নিজস্ব প্ল্যাটফর্মে ‘টেক্সট-টু-স্পিচ’ এবং ‘ভয়েস ইফেক্টস’ ফিচার যোগ করেছে ইনস্টাগ্রাম। কন্টেন্ট নির্মাতারা এখন ‘ইনস্টাগ্রাম রিলস’ এডিট করার সময় নতুন দুটি ফিচারের বাড়তি সুবিধা পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 11:52 AM
Updated : 12 Nov 2021, 11:52 AM

নতুন ফিচার প্রসঙ্গে নিজস্ব প্ল্যাটফর্মেই জানিয়েছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। ‘রিলস’ এডিট করার সময় ‘টেক্সট-টু-স্পিচ’ ফিচার ব্যবহার করে নির্মাতা ভিডিওতে নিজে কণ্ঠ না দিয়ে কৃত্রিম কণ্ঠস্বর ব্যবহার করতে পারবেন। 

ইনস্টাগ্রাম নিজস্ব পোস্টে বলেছে, “অ্যাটেনশন রিলস নির্মাতা! আমরা জানি, নতুন রিল বানানোর সবচেয়ে মজার দিকগুলোর একটা হলো শব্দ ও আওয়াজের ব্যবহার। তাই আজ আমরা ভয়েস ইফেক্টস এবং টেক্সট-টু-স্পিচ নামের নতুন দুটি অডিও টুল উন্মুক্ত করছি।”

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, “এই ফিচারটি আমাদের রিলস ক্যামেরার টেক্সট টুলের ভেতর পাওয়া যাবে। টেক্সট-টু-স্পিচ ফিচারটি দিয়ে নিজের কণ্ঠ ব্যবহার না করে যে কোনো কিছুর বর্ণনা দিতে, আরও সৃষ্টিশীল হতে, আরও বেশি হাস্যরস যোগ করতে সহায্য করবে।” 

টিকটক টেক্সট-টু- স্পিচ ফিচার চালু করেছে অনেক আগেই। যান্ত্রিক কণ্ঠস্বরের ভিডিওগুলো ইন্টারনেটে এতোটাই জনপ্রিয়তা পেয়েছে যে “ইনস্টাগ্রামও ওই একই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে” বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ম্যাক।  

‘টেক্সট-টু-স্পিচ’ ফিচারের পাশাপাশি ভয়েস ইফেক্টস ফিচারটিও মূলত ভিডিও নির্মাতাদের কথা মাথায় রেখেই এনেছে ইনস্টাগ্রাম। এর ফলে, একই ভিডিওতে ভিন্ন ভিন্ন কণ্ঠ ব্যবহার করতে পারবেন কন্টেন্ট নির্মাতা।  

নতুন ফিচার দুটির সুবিধা পাবেন আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যবহারকারীরা। তবে তার আগে ব্যবহারকারী ইনস্টাগ্রামের সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন কি না, সেটি নিশ্চিত হয়ে নিতে হবে।