নাসার ক্রুবাহী তৃতীয় স্পেসএক্স মিশন পিছিয়ে ৩ নভেম্বরে

স্পেএক্সের নির্মিত যানে নভোচারীদের মহাকাশে পাঠানোর তৃতীয় মিশন পিছিয়ে দিয়েছে নাসা। বৈরি আবহাওয়ার ‘ক্রু-৩’ মিশরটি পেছানো হয়েছে তিন দিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2021, 09:28 AM
Updated : 31 Oct 2021, 09:28 AM

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট জানিয়েছে, ৩১ অক্টোবর হ্যালোইনের দিনে যাত্রা শুরুর কথা ছিল ক্রু-৩ মিশনের। বৈরি আবহাওয়ার কারণে মিশনের দিনক্ষণ পাল্টে ৩ নভেম্বর স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে পুনঃনির্ধারণ করেছে নাসা।

মিশনের দিনক্ষণ ৩ নভেম্বর থেকে আরও পেছানোর সম্ভাবনা কম বলে জানিয়েছে এনগ্যাজেট। ওই দিন আবহাওয়া ভালো থাকার সম্ভাবনা ৮০ শতাংশ বলে জানিয়েছেন নাসার সংশ্লিষ্ট কর্মকর্তারা।     

ক্রু-৩ মিশনটি ইউটিউবে লাইভস্ট্রিম করার কথা রয়েছে নাসার। ২ নভেম্বর রাত ৮টা ৪৫ মিনিটে নাসার নিজস্ব চ্যানেলে শুরু হবে ওই স্ট্রিম।

মোট চারজন নভোচারী অংশ নিচ্ছেন ক্রু-৩ মিশনে। এর মধ্যে টম মার্শবার্ন, কায়লা ব্যারন এবং মিশন কমান্ডার রাজা চারি নাসার নভোচারী। আর চতুর্থ নভোচারী হিসেবে থাকবেন ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)’র প্রতিনিধি ম্যাথিয়াস মাওরার।

স্পেসএক্সের ক্রু-৩ মিশন তাদের ৩ নভেম্বর ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)-এ পোঁছে দেওয়ার পর, ২০২২ সালের এপ্রিল মাসের শেষ পর্যন্ত মহাকাশেই তাদের  থাকার কথা রয়েছে।

স্পেসএক্সের জন্য মানব ক্রুবাহী মিশন এখনও তুলনামূলক বিরল ঘটনা। নাসা ও ইএসএ’র নভোচারীদের সফলভাবে পৌঁছে দিতে পারলে এটি হবে প্রতিষ্ঠানটির মানবক্রুবাহী তৃতীয় সফল মিশন।

স্পেসএক্সের ক্রু-১ মহাকাশে গিয়েছিল ২০২০ সালের নভেম্বর মাসে। ক্রু-২ মিশন পিছিয়েছিল ২০২১ সালের এপ্রিল মাসে। তবে, সম্প্রতি ইনস্পিরেশন ৪ মিশনে অসামরিক লোকজনও ঘুরিয়ে এনেছে স্পেসএক্স।

এই বিলম্বিত মিশনগুলোকেই বিবেচনা করা হচ্ছে সবার জন্য মহাকাশ অভিযান নিত্য দিনের ঘটনায় পরিণত করার পথে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে। এনগ্যাজেট বলছে, খুব শিগগিরই হয়তো স্পেসএক্সের অন্যান্য মিশনের মতো অতি সাধারণ ব্যাপারে পরিণত হবে মানব ক্রুবাহী মিশনগুলো।