আসতে পারে মেটা’র তৈরি স্মার্টওয়াচ, ছবি ফাঁস

আগামীতে হয়তো আসতে পারে ফেইসবুক মালিক ‘মেটা’র তৈরি স্মার্টওয়াচ। ডিভাইসটি দিয়ে ধারণ করা যাবে ছবি ও ভিডিও। সম্প্রতি সামনে এসেছে এরকমই এক ছবি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2021, 09:10 AM
Updated : 30 Oct 2021, 09:10 AM

মার্কিন বাণিজ্য সাময়িকী ব্লুমবার্গ প্রকাশ করেছে স্মার্টওয়াচের ছবিটি। ওই ছবি অনুসারে, অ্যাপল ওয়াচের মতো এ স্মার্টওয়াচটিরও বৃত্তাকার কোণ রয়েছে। এ ছাড়াও দেখা মিলবে নচসহ ফ্রন্ট-ফেইসিং ক্যামেরার।

ব্লুমবার্গে প্রকাশিত ছবিটি এআর ‘সানগ্লাস রে-ব্যান স্টোরিজ’ নিয়ন্ত্রণ অ্যাপের ভেতরে খুঁজে পেয়েছেন অ্যাপ ডেভেলপার স্টিভ মোজের। অ্যাপটি যে ভবিষ্যতে স্মার্টওয়াচ নিয়ন্ত্রণেও ব্যবহৃত হতে পারে, সে ইঙ্গিতই দেওয়া হয়েছে এর মধ্য দিয়ে।

ছবি দেখে অনুমান করা সম্ভব, বৃত্তাকার কোণ ও ক্যামেরা বাদেও স্মার্টওয়াচটিতে ‘স্টেইনলেস স্টিল কেসিং’ এবং খুলে আবার জুড়ে নেওয়া যাবে এমন স্ট্র্যাপ থাকবে।

এদিকে, অ্যাপের ভেতরে থাকা কোডের বরাত দিয়ে মোজের জানিয়েছেন, স্মার্টওয়াচটির নাম হয়তো ‘মিলান’ হতে হতে পারে এবং এটি দিয়ে ধারণ করা ছবি ও ভিডিও ফোনে ডাউনলোডের সুবিধাও পেতে পারেন ব্যবহারকারীরা।

ব্লুমবার্গ বলছে, মেটা ২০২২ সালের শুরুতে স্মার্টওয়াচ নিয়ে আসতে পারে। কিন্তু এখনও এ ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি।

এ ছাড়াও ফেইসবুকের মালিক প্রতিষ্ঠান তিন প্রজন্মের পণ্য নিয়ে কাজ করছে যা বিভিন্ন সময়ে বাজারে আসবে। ছবিতে উঠে আসা পণ্যটি সেটাই কি না, তা এখনও জানা যায়নি। 

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ এ বছরের শুরুতে আরও জানিয়েছে, ফেইসবুক ফ্রন্ট-ফেইসিং ও অটোফোকাসসহ ১০৮০পি রিয়ার ক্যামেরার স্মার্টওয়াচ নিয়ে কাজ করছে। সেটিতে দেখা মিলতে পারে হৃদস্পন্দন মনিটর ও এলটিই সংযুক্ততার। ফিচারগুলো একত্রে না এসে ভিন্ন ভিন্ন মডেলে আসতে পারে।