অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে উইন্ডোজ ১১-তে, আছে নতুন স্টার্ট মেনু

অবশেষে আনুষ্ঠানিকভাবে চলে এলো মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১। ফ্রি আপডেট হিসেবে মঙ্গলবার থেকে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা পাচ্ছেন নতুন সংস্করণটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 02:08 PM
Updated : 5 Oct 2021, 02:08 PM

সর্বশেষ সংস্করণটিকে “পরিষ্কার, সজীব এবং সহজতর” করে তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন উইন্ডোজের মুখ্য পণ্য কর্মকর্তা পানোস পানায়।

বিবিসি’র প্রতিবেদন বলছে, উইন্ডোজ ১১-এর ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তন চোখে পড়বে ব্যবহারকারীদের। এ ছাড়াও কিছু পরিবর্তন দেখা যাবে সিস্টেমটির কার্যপ্রণালীতেও।

নতুন স্টার্ট মেনু

এবার স্টার্ট মেনুকে বাই ডিফল্ট পর্দার মধ্যবর্তী স্থানে দেখতে পাবেন ব্যবহারকারীরা। পাশাপাশি থাকবে টাস্কবার আইকনও। স্টার্ট মেনুতে ক্লিক করলেই সবচেয়ে বেশি যে অ্যাপগুলো ব্যবহার করা হচ্ছে, সেগুলো দেখানো হবে ব্যবহারকারীকে।

থাকছে না টাইলস

গোটা বিষয়টির সঙ্গে মিল রয়েছে স্মার্টফোনের অ্যাপ মেনু বা লঞ্চারের। তবে, উইন্ডোজ ১০–এর স্টার্ট মেনুর মতো ‘টাইলস’ চোখে পড়বে না ব্যবহারকারীদের।

বৃত্তাকার নকশা

অপারেটিং সিস্টেমের পুরোটা জুড়েই চোখে পড়বে বৃত্তাকার কোণের নকশা। বিবিসি বলছে, অধিকাংশ মেনু এবং ফোল্ডার ভিউকেও আরও সহজ করে তুলেছে নতুন নকশাটি।

উইজেট

উইন্ডোজে ফের দেখা মিলবে উইজেটের। এর আগে ২০০৭ সালে উইন্ডোজ ভিস্তায় দেওয়া হয়েছিল টুলটিকে। অপারেটিং সিস্টেমটির অনেক বড় ‘সেলিং পয়েন্টও’ ছিল এটি। নতুন উইজেট পর্দায় ভেসে বেড়ানোর বদলে, বাম পাশের সাইডবারে থাকবে এবং এর সঙ্গে মাইক্রোসফট সেবা সংযুক্ত থাকবে।

এবং অন্যান্য…

এ ছাড়াও উইন্ডোজ ১১-তে স্কাইপের জায়গায় দেখা যাবে মাইক্রোসফট টিমস। অন্যদিকে, দেখা মিলবে এক্সবক্স অ্যাপের। সম্পূর্ণ নতুন করে সাজানো ‘মাইক্রোসফট স্টোর’-ও দেখতে পাবেন ব্যবহারকারীরা।

মাইক্রোসফট স্টোরে তৃতীয় পক্ষের অ্যাপকে নিজস্ব লেনদেন প্রক্রিয়া ব্যবহার করতে দেবে মাইক্রোসফট। এজন্য বাড়তি আর কোনো কমিশন রাখবে না মার্কিন এ সফটওয়্যার জায়ান্ট।

এদিকে, অ্যামাজন অ্যাপ স্টোরের মাধ্যমে পিসিতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের অ্যাপ চালাতে দেবে উইন্ডোজ ১১।     

অধিকাংশ ডিভাইসে নতুন উইন্ডোজ সংস্করণের ‘ইন-বিল্ট সার্চ ফাংশন’ উল্লেখযোগ্যভাবে দ্রুতগতির বলেও জানিয়েছেন অনেকে। তবে, এগুলো ওয়েব ফলাফল দেখানোর সময় ‘বিং’ ও ‘এজ’ ব্রাউজারে মতো মাইক্রোসফটের নিজস্ব সেবাকেই গুরুত্ব দিচ্ছে বলেও উল্লেখ করেছেন তারা।