‘মাইক্রোসফট টিমস’ আপডেট পাবে না আইওএসের পুরনো সংস্করণ

আইওএস ১৩ বা এর চেয়ে পুরনো সংস্করণের জন্য ভিডিও কনফারেন্সিং সেবা ‘মাইক্রোসফট টিমস’-এর নতুন কোনো আপডেট ছাড়বে না মাইক্রোসফট কর্পোরেশন। ‘মাইক্রোসফট টিমস’-এর পরবর্তী আপডেটগুলো কেবল আইওএস ১৪ এবং এর পরবর্তী সংস্করণগুলোর জন্য হবে বলে জানিয়েছে উইন্ডোজের নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2021, 08:01 AM
Updated : 30 August 2021, 08:01 AM

বর্তমানে, আইওএস ১৩ এবং এর চেয়ে পুরনো সংস্করণের ডিভাইসে ‘মাইক্রোসফট টিমস’-এর ৩.১৭.০ সংস্করণ চালু আছে। তবে আগামীতে আইওএসের পুরনো সংস্করণের ওই ব্যবহারকারীরা টিমস অ্যাপের কোনো আপডেট পাবেন না বলে নিশ্চিত করেছে মাইক্রোসফট।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, চলতি বছরের অক্টোবর মাস থেকে কার্যকর হবে মাইক্রোসফটের সিদ্ধান্ত। টিমস আনইনস্টল করে অথবা ডিভাইস রিসেট করলেও, আইওএস অ্যাপ স্টোর থেকে ‘মাইক্রোসফট টিমস বিল্ড’ নতুন করে ইনস্টল করা যাবে না। 

এর আগে আইওএস ১৩’র জন্য আউটলুক ইমেইল সেবার আপডেট বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিলো মাইক্রোসফট। ওই সময় এক সঙ্গে দুটির বেশি আইওএস সংস্করণকে সমর্থন না দেওয়ার নতুন নীতিমালার কথা জানিয়েছিলো প্রতিষ্ঠানটি।

মহামারীকালীন ‘মিশ্র কার্যপ্রণালী’র জনপ্রিয়তা বাড়তে থাকায়, মাইক্রোসফট ‘টিমস’ সেবাকে আরও মোবাইল-ফ্রেন্ডলি হিসেবে বাজারজাত করতে চাইছে বলে জানিয়েছে টেকরেডার। 

আইওএস এবং অ্যান্ডয়েড ডিভাইস ব্যবহারকারীদের মাইক্রোসফটের ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহারের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত এক হিসেবে সাম্প্রতিক। এর আগে কেবল ডেস্কটপ কম্পিউটার থেকেই ব্যবহার করা যেত ‘মাইক্রোসফট টিমস’ সেবা।

অন্যদিকে, ‘টিমস’-এর আইওস এবং অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য নতুন আপডেট ছেড়েছে মাইক্রোসফট। নতুন আপডেটের ফলে পোস্ট এবং চ্যাটের মেসেজ ব্যবহারকারীদের পড়ে শোনাবে প্ল্যাটফর্মটি। তবে এই ফিচারটি কেবল ‘মাইক্রোসফট টিমস’-এর অভ্যন্তরীণ কন্টেন্টের ক্ষেত্রেই কাজ করবে।