অবশেষে পিক্সেল ৫এ ৫জি’র আনুষ্ঠানিক ঘোষণা দিলো গুগল

অবশেষে নিজেদের নতুন স্মার্টফোন পিক্সেল ৫এ ৫জি উন্মোচন করেছে গুগল। এ মাসেই বহুল প্রতিক্ষীত এই ফোনটি আসবে যুক্তরাষ্ট্র ও জাপানের বাজারে। গুগল বলছে, ২৬ অগাস্ট থেকেই বাজারে পাওয়া যাবে নতুন পিক্সেল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 12:50 PM
Updated : 19 August 2021, 12:50 PM

ডুয়াল ক্যামেরা সিস্টেমের নতুন এই ফোনটির প্রি-অর্ডার চলছে বর্তমানে। জাপান ও যুক্তরাষ্ট্রের বাজারের আগ্রহী ক্রেতারা চারশ’ ৪৯ ডলারের বিনিময়ে প্রি-অর্ডার করতে পারবেন ফোনটি।

যা থাকছে নতুন পিক্সেলে

গত বছরের পিক্সেল ৪এ ৫জি এর তুলনায় কিছুটা আপডেট ধরা পড়বে পিক্সেল ৫এ ৫জি-তে। আরও বড় মাপের ব্যাটারি, তুলনামূলক বড় পর্দা এবং পানি নিরোধক সুবিধা থাকছে ফোনটিতে।

পিক্সেল ৫এ ৫জি ফোনটি ৫জি সমর্থন করলেও দ্রুতগতির এমএমওয়েভ ৫জি নেটওয়ার্ক সমর্থন করে না। নতুন এ পিক্সেল ফোনটিতে রয়েছে মধ্যম মানের কোয়ালকম প্রসেসর। তবে, গুগল কম ক্ষমতার প্রসেসরেও মসৃণ ও দ্রুতগতির সফটওয়্যার অভিজ্ঞতা দিতে পারদর্শী বলেই উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

“এবারই প্রথম পিক্সেল ডিভাইসের এ সিরিজে আমরা আইপি৬৭ পানি ও ধুলা নিরোধক যোগ করছি। আপনি যেখানেই যান না কেন, নিয়ে যাবেন পিক্সেল ৫এ ৫জি’কে – এটি মাঠে নামার জন্য প্রস্তুত,” এক ব্লগপোস্টে বলেছেন গুগলের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান রাকোয়স্কি।

পিক্সেল ৫এ ৫জি তে দেখা মিলবে বেজেলহীন ৬.৩৪ ইঞ্চি আকারের পর্দার। এতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি ৫জি, অন-ডিভাইস নিরাপত্তার জন্য ‘টাইটান এম’ নিরাপত্তা মডিউল, ছয় গিগাবাইট র‌্যাম এবং ১২৮ গিগাবাইট স্টোরেজ।

একটি রংয়েই এসেছে পিক্সেল ৫এ ৫জি, তা হলো – ‘মোস্টলি ব্ল্যাক’। এ রংয়ে হালকা সবুজের ছোঁয়া রয়েছে। এ ছাড়াও আগ্রহীর চোখে পড়বে নতুন পিক্সেলে থাকা জলপাই রংয়ের পাওয়ার বাটন।           

ক্যামেরা ও ছবি

গুগল জানিয়েছে, ফোনের পেছন ভাগে থাকা উচ্চ-ক্ষমতাসম্পন্ন ডুয়াল ক্যামেরা সিস্টেমের আল্ট্রা ওয়াইড লেন্স বড় পরিসরে ‘ফিল্ড অফ ভিউ’ ধারণ করতে পারবে।

অন্যদিকে, পোরট্রেইট আলোর সাহায্যে ব্যবহারকারী শুধু চেহারায় আলো ফেলতে পারবেন। এ ছাড়াও ‘সিনেম্যাটিক প্যান’ ব্যবহার করে ভিডিওকে ঝাঁকিমুক্ত ও মসৃণ রাখতে পারবেন। চাইলে অ্যাস্ট্রোফটোগ্রাফি-ও করতে পারবেন ব্যবহারকারীরা।

সহজ করে বললে, শহুরে আলো থেকে শুরু করে চাঁদ, তারা সবই ধারণ করা যাবে নতুন পিক্সেল ৫এ ৫জি –এর ক্যামেরার মাধ্যমে।   

গুগলের হার্ডওয়্যার ব্যবসা

গুগল ধীরে ধীরে নিজেদের হার্ডওয়্যার ব্যবসার পরিধি বাড়াচ্ছে বলে উঠে এসেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। মার্কিন সার্চ জায়ান্ট হিসেবে পরিচিত এ প্রতিষ্ঠানটির সার্চ, ইউটিউব এবং গুগল ক্লাউড থেকে যতোটা আয় হয়, হার্ডওয়্যার ব্যবসা থেকে ততোটা হয় না। তবে, গুগল চেষ্টা চালিয়ে যাচ্ছে।

জানুয়ারিতে পরিধেয় বাজারে নিজেদের অবস্থান দৃঢ় করতে সুস্বাস্থ্য ভিত্তিক পরিধেয় প্রযুক্তি পণ্য নির্মাতা ‘ফিটবিট’কে পকেটে পুরেছে গুগল।

মানুষ যাতে সরাসরি বিক্রয়কেন্দ্রে উপস্থিত হয়ে পণ্য কিনতে পারে, সে লক্ষ্যে কয়েকদিন আগেই নিজেদের প্রথম বিক্রয়কেন্দ্র খুলেছে প্রতিষ্ঠানটি। সিলিকন ভ্যালিতে ‘মিডপয়েন্ট’ নামে নতুন নিবেদিত হার্ডওয়্যার প্রাঙ্গনও তৈরি করছে গুগল।

অন্যদিকে, নিজেদের নেস্ট পণ্যের নতুন সংস্করণ আনার কাজও জোরেশোরেই চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। নিজেদের স্মার্ট হোম ডিসপ্লে, স্পিকার, থার্মোস্ট্যাট, সিকিউরিটি ক্যামেরা এবং ডোরবেল ঘরানার প্রযুক্তি পণ্যগুলো ‘গুগল নেস্ট’ এর অধীনে আনে প্রতিষ্ঠানটি।

আসছে আরও দুই পিক্সেল 

এ মাসের শুরুতে আরও দুটি পিক্সেল ফোন আনার ঘোষণাও দিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। ফোন দুটি হবে যথাক্রমে পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো। নতুন ফোনে কোয়ালকমের চিপের বদলে নতুন ‘গুগল টেনসর’ চিপ থাকার কথা রয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে পিক্সেল ৫এ ৫জি ক্রেতাদের বাড়তি সুবিধা দেবে গুগল। যুক্তরাষ্ট্রের গুগল স্টোর থেকে ৫জি সমেত পিক্সেল ৫এ কিনলে মিলবে তিন মাসের গুগল ফাই ‘আনলিমিটেড’ কল ও টেক্সট সুবিধা।