অ্যাপল ডিভাইসে এলো ফেইসবুকের ক্লাউড গেইমিং, তবে…

অ্যাপল ডিভাইসের জন্য নিজেদের ক্লাউড গেইমিং সেবা নিয়ে এসেছে ফেইসবুক। তবে, অ্যাপ স্টোরে কোনো অ্যাপ আনেনি প্রতিষ্ঠানটি। সরাসরি সাফারি ব্রাউজারে ওয়েব অ্যাপের মাধ্যমে অ্যাপল ব্যবহারকারীদের সুবিধাটি দেবে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 03:54 PM
Updated : 24 July 2021, 03:54 PM

নতুন নিয়ম প্রশ্নে অ্যাপল-ফেইসবুক এর যে বিতণ্ডা চলছিল তা এখনও থামেনি। এরই মধ্যে ক্লাউড গেইমিং সেবা নিয়ে নিজেদের সাম্প্রতিক পদক্ষেপটি নিলো ফেইসবুক। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট মন্তব্য করেছে, ফেইসবুক যে ক্লাউড গেইমিংয়ে নিজেদের প্রচেষ্টা দ্বিগুণ করেছে, গোটা বিষয়টি সেদিকেই ইঙ্গিত দিচ্ছে।

ফেইসবুকের ক্লাউড গেইমিং সেবা ব্যবহার করে মোবাইল ডিভাইস বা ওয়েব ব্রাউজারের মাধ্যমে কোনো গেইম ডাউনলোড করা ছাড়াই খেলার সুযোগ পাবেন আগ্রহীরা।

এর আগে অ্যাপল নিজেদের ক্লাউড গেইমিং নীতিমালা আপডেট করেছিল। নতুন নীতিমালায় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ক্লাউড গেইমিংয়ে থাকা প্রতিটি স্ট্রিমিং গেইমকে পৃথক পৃথক অ্যাপ হিসেবে বিবেচনা করে পর্যালোচনার জন্য অ্যাপ স্টোরে জমা দিতে হবে। অ্যাপলের এ নিয়মের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছিল ফেইসবুক।

ফেইসবুক যে কৌশলে অ্যাপল ডিভাইসে ক্লাউড গেইমিং নিয়ে এসেছে তা নতুন নয়। এর আগে মাইক্রোসফট ও অ্যামাজনের মতো প্রতিষ্ঠানগুলোও একই কৌশলে ওয়েব অ্যাপের মাধ্যমে নিজ নিজ ক্লাউড সেবা পৌঁছে দিয়েছে অ্যাপল ব্যবহারকারীদের হাতে।

অন্যদের মতো বিকল্প রাস্তা বেছে নেওয়ার ব্যাপারটি স্বীকার করেছে ফেইসবুক গেইমিংও। বিভাগটির ভাইস প্রেসিডেন্ট ভিভেক শার্মা বলছেন, “আমরা অন্যদের মতো একই সিদ্ধান্তে এসেছি: এই মুহূর্তে আইওএসে ক্লাউড গেইম স্ট্রিম করার শুধু একটিই উপায়-- ওয়েব অ্যাপ।”

তিনি আরও বলেন, “অনেকেই বলছেন, অ্যাপলের অ্যাপ স্টোরে ক্লাউড গেইমিংয়ে ‘অনুমোদন’ দেওয়ার নীতি তেমন কোনো কিছুর অনুমোদন দেয় না একেবারেই।” মানুষের “নতুন গেইম খুঁজে পেতে, বিভিন্ন ডিভাইসে খেলতে এবং হাতের আইওএস অ্যাপ দিয়েই উচ্চ মানের গেইমে প্রবেশ করা ক্ষেত্রে” অ্যাপলের ক্লাউডে গেইমিং নীতিমালা “প্রতিবন্ধকতা” তৈরি করছে বলেও উল্লেখ করেন তিনি।

কীভাবে অ্যাপল ডিভাইসে ক্লাউড গেইম খেলা যাবে তাও এক টুইটে তুলে ধরেছে ফেইসবুক। নিজেদের ক্লাউড গেইমিং সেবায় প্রতিষ্ঠানটি অ্যাসাসিন’স ক্রিড রিবেলিয়ন, রিস্ক: গ্লোবাল ডমিনেশন এবং লেগো লেগাসি: হিরোস আনবক্সড এর মতো গেইমগুলো খেলার সুযোগ করে দেবে। তবে, অবস্থান ভেদে অনেক গেইম না-ও পেতে পারেন আগ্রহীরা।

ফেইসবুকের ক্লাউড গেইমিং ওয়েব অ্যাপ রয়েছে গোটা বিশ্বেই। কিন্তু ফেইসবুকের ক্লাউড গেইম সেবা আপাতত রয়েছে শুধু যুক্তরাষ্ট্র এবং কানাডা ও মেক্সিকোর কিছু অংশে। তবে যারা অবস্থানগত কারণে ক্লাউড গেইম খেলার সুযোগ পাবেন না, তারা ফেইসবুক ওয়েব অ্যাপ ব্যবহার করে এইচটিএমএল৫ গেইম খেলতে পারবেন।