বর্ণবাদী ইমেইল ছড়িয়ে পড়া ঠেকালো ওয়ালমার্ট

বর্ণবাদী অভিভাষণ রয়েছে এমন ইমেইল নিজ ডোমেইন থেকে ছড়িয়ে পড়া ঠেকিয়েছে ওয়ালমার্ট ইনকর্পোরেটেড। ঘটনাটি নিয়ে ঝড় উঠেছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2021, 01:36 PM
Updated : 26 May 2021, 01:36 PM

খবরটি সম্পর্কে সম্প্রতি জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। অনেক টুইটার ব্যবহারকারী ওই ইমেইলটির স্ক্রিনশট পোস্ট করেছেন টুইটারে। ওই স্ক্রিনশটে দেখা গেছে, প্রতিষ্ঠানটির ‘হেলপ অ্যাট ওয়ালমার্ট ডটকম’  ইমেইল অ্যাড্রেস থেকে তাদের কাছে মেইল এসেছে, এবং তাদের নামের বদলে সেখানে বর্ণবাদী অভিভাষণ ব্যবহার করা হয়েছে।

ওয়ালমার্ট এ প্রসঙ্গে জানিয়েছে, এক “দুষ্কৃতকারী” মানুষের আসল ইমেইল আইডি ব্যবহার করে ভুয়া ওয়ালমার্ট অ্যাকাউন্ট খুলেছেন এবং নামের প্রথমাংশ পরিবর্তন করে দিয়ে স্বয়ংক্রিয় উত্তরদান প্রক্রিয়াকে বোকা বানিয়ে কাজটি করেছেন।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, তাদের সিস্টেম হ্যাকিংয়ের শিকার হয়নি এবং কোনো গ্রাহক ডেটাও বেহাত হয়নি। এ ঘটনায় ঠিক কতগুলো ভুয়া অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে তা তারা পরিষ্কার জানে না বলেও উল্লেখ করেছে।

এক ওয়ালমার্ট মুখপাত্র বছেন, “আমরা দেখতে পেয়েছি, বাইরের এক দুষ্কৃতকারী আমাদের গ্রাহকদের ক্ষুব্ধ করতে ভুয়া ওয়ালমার্ট অ্যাকাউন্ট তৈরি করেছেন।” তাদের প্রতিষ্ঠান এ ঘটনায় “বিস্মিত এবং হতবাক”, এর সঙ্গে জড়িতদের জবাবদিহিতা নিশ্চিত করতে সর্বোচ্চটাই করবে বলে উল্লেখ করেছেন ওই মুখপাত্র।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক