অ্যাপ ট্র্যাকিংয়ের সাফাইসূচক নোটিশ দেখাচ্ছে ফেইসবুক

অ্যাপলের আইওএস ১৪.৫ চলে আসায় অ্যাপ ট্র্যাকিং নিয়ে সমস্যার মুখে রয়েছে ফেইসবুক। এখন প্রতিষ্ঠানটি উঠেপড়ে লেগেছে নিজেদের অ্যাপ ট্র্যাকিংয়ের সমর্থনসূচক প্রচারণায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2021, 09:32 AM
Updated : 3 May 2021, 09:32 AM

ফেইসবুক এখন “চাপ প্রয়োগ কৌশলে” অ্যাপ ট্র্যাকিংয়ে ব্যবহারকারীদের উৎসাহী করে তুলতে চাইছে বলে উঠে এসেছে এনগ্যাজেটে প্রকাশিত এক প্রতিবেদনে। আইওএস ব্যবহারকারীদেরকে ফেইসবুকের দেখানো এরকমই এক নোটিশ নজরে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের।

ফেইসবুক ও ইনস্টাগ্রামের ওই নোটিশে অ্যাপ ট্র্যাকিংয়ের পক্ষেই কথা বলছে ফেইসবুক। নোটিশের মূল বক্তব্য হচ্ছে, অ্যাপ ট্র্যাকিং শুধু পারসোনালাইজড বিজ্ঞাপন নয়, ব্যবসায়কেও সমর্থন করে এবং অ্যাপকে “খরচ মুক্ত” রাখতে সহায়তা করে। অ্যাপ ট্র্যাকিং বন্ধ করে রাখলে ভবিষ্যতে হয়তো সেবার জন্য অর্থ দিতে হতে পারে, - এমন কথাও রয়েছে ওই নোটিশে।

নোটিশটিকে “এডুকেশনাল স্ক্রিনস” বলছে ফেইসবুক। এপ্রিলের শেষে প্রকাশিত এক ব্লগ পোস্টেও প্রতিষ্ঠানটি এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছে।

ফেইসবুকের অ্যাপ ট্র্যাকিংয়ের পক্ষে কথা বলার ব্যাপারটি মোটেও আশ্চর্যজনক কিছু নয়। সামাজিক মাধ্যম জায়ান্ট এ প্রতিষ্ঠানটির ব্যবসার জন্য পারসোনালাইজড বিজ্ঞাপন গুরুত্বপূর্ণ একটি দিক। আইওএস ১৪.৫ এ বিষয়টিকে পুরোপুরি ধ্বসিয়ে দিয়েছে।

সাম্প্রতিক এ নোটিশের মাধ্যমে ফেইসবুক আরও একবার মনে করিয়ে দিল যে তাদের ব্যবসা ডেটা সংগ্রহের ‍উপর নির্ভর করে।