বিদ্যুতচালিত গাড়ির খবর নিশ্চিত করল শাওমি

বিদ্যুতচালিত গাড়ি ব্যবসা শুরু করার খবর নিশ্চিত করেছে শাওমি। শুরুতে দেড়শ' কোটি ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটি। আগামী দশ বছরে আরও এক হাজার কোটি ডলার বিনিয়োগের কথাও জানিয়েছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2021, 02:10 PM
Updated : 30 March 2021, 02:10 PM

“শাওমি একটি সহায়ক প্রতিষ্ঠান তৈরি করবে যা স্মার্ট বিদ্যুতচালিত গাড়ি ব্যবসা পরিচালনা করবে।” – এক বিনিয়োগকারী নথিতে লিখেছে প্রতিষ্ঠানটি। তবে, গাড়ি কোথায় বিক্রির পরিকল্পনা রয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানায়নি শাওমি।

শাওমি বাদেও চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে এবং সার্চ সেবাদাতা বাইদু স্মার্ট বিদ্যুতচালিত গাড়ি তৈরি করছে বলে খবর রটেছে। চীনা বাজারে আগে থেকেই বিদ্যুতচালিত গাড়ি রয়েছে। দেশীয় প্রতিষ্ঠান শেপেং ও নিও বিদ্যুতচালিত গাড়ি তৈরি করছে ওখানে। মার্কিন প্রতিষ্ঠান টেসলাও বাজারটিতে নিজেদের গাড়ি নিয়ে হাজির হয়েছে।

বিশ্লেষণী সংস্থা ক্যানালিসের প্রতিবেদন বলছে, এ বছর চীনে বিদ্যুতচালিত গাড়ি বিক্রি ৫০ শতাংশ বা তার চেয়ে বেশি বাড়তে পারে এমনটাই ধারণা করা হচ্ছে।

স্মার্টফোনের মতো বিদ্যুতচালিত গাড়ি তৈরির কাজও চুক্তিভিত্তিক উৎপাদককে দিয়ে দেবে শাওমি। তবে, গতানুগতিক কোনো গাড়ি নির্মাতাকে দায়িত্ব দেবে না প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে স্মার্টফোনের যন্ত্রাংশ পেতে সমস্যা হচ্ছে হুয়াওয়ের। এ সময়টিতে চীনে দ্রুত বর্ধমান স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছে শাওমি। সম্প্রতি বড় মাপের ক্যামেরা সেন্সর এবং রিয়ার সেলফি স্ক্রিনসহ মি ১১ আল্ট্রা স্মার্টফোন উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।