চীনে কাজ করছে না এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ সিগনাল

চীনে ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক’ বা ভিপিএন ছাড়া চালানো যাচ্ছে না এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ সিগনাল। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন দেশটির সিগনাল অ্যাপ ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2021, 11:37 AM
Updated : 16 March 2021, 11:37 AM

রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, মঙ্গলবার সকাল থেকেই সিগনাল অ্যাপ ব্যবহারকারীদেরকে প্রবেশাধিকারের জন্য ভিপিএন ব্যবহার করতে হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে চীনের সাইবার কর্তৃপক্ষ আগের চেয়ে আরও কঠোর হয়ে উঠেছে। এতে করে দেশটিতে অ্যাপ, গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের নিষিদ্ধ হওয়ার আশঙ্কা অনেক বেড়েছে।

শুধু অ্যাপ নয়, মঙ্গলবার সকাল থেকে সিগনাল ওয়েবসাইটেও চীন থেকে প্রবেশ করা সম্ভব হচ্ছে না। তবে, অ্যাপলের চীনা অ্যাপ স্টোরে এখনও অ্যাপটি রয়েছে। চীনে আগে থেকেই ব্লকড অবস্থায় রয়েছে গুগলের সেবা। কিন্তু তৃতীয় পক্ষের অ্যান্ড্রয়েড স্টোর রয়েছে দেশটিতে। ওই স্টোরেও পাওয়া যায়নি সিগনালের অ্যাপ।

অন্যদিকে, হংকং থেকে স্বাভাবিকভাবেই অ্যাপ এবং ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন ব্যবহারকারীরা।

সিগনাল এখন পর্যন্ত এ নিয়ে কোনো মন্তব্য করেনি। এ ব্যাপারে মন্তব্য করেনি ‘সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না’ও।

সিগনাল ব্যবহারকারীর জানিয়েছেন, এর আগেও চীনে কয়েকবার ভিপিএন ছাড়া সিগনালের অ্যাপ কাজ করা বন্ধ করে দিয়েছিল। পরে আবার ঠিক হয়ে এসেছিল।

জানুয়ারিতে হোয়াটসঅ্যাপ নিজেদের গোপনতা নীতি আপডেটের পর নাখোশ হন অসংখ্য ব্যবহারকারী। এর পরপর হুট করে বেড়ে যায় সিগনাল অ্যাপ ডাউনলোডের সংখ্যা। চীনে আইওএস ডিভাইসে প্রায় পাঁচ লাখ দশ হাজার বার ডাউনলোড হয়েছে সিগনাল অ্যাপটি।

সেন্সর টাওয়ারের তথ্য বলছে, গোটা বিশ্বে এরই মধ্যে অ্যাপ স্টোর এবং গুগল প্লে মিলিয়ে সিগনালের ডাউনলোড গিয়ে ঠেকেছে দশ কোটির ঘরে।

চীনে মেসেজিং অ্যাপ হিসেবে আদিপত্য বিস্তারী অবস্থানে রয়েছে টেনসেন্টের একের ভেতরে সব ধাঁচের অ্যাপ ‘উইচ্যাট’। বিশ্বে প্রতিদিন শত কোটিরও বেশি ব্যবহারকারী অ্যাপটির লেনদেন সুবিধা ও অন্যান্য সেবা ব্যবহার করেন।