ইনস্টাগ্রামের শত কোটি ছবি থেকে ‘নিজেই শিখছে’ ফেইসবুক এআই

ইনস্টাগ্রামের শত কোটি ‘পাবলিক ফেসিং’ ছবি ব্যবহার করে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তাকে ‘ছবি চেনাচ্ছে’ ফেইসবুক। সাধারণত এ ধরনের প্রশিক্ষণের বেলায় ডেভেলপাররা অ্যালগরিদমের সামনে মানুষ, পাখি, প্রাণী ইত্যাদি শ্রেণিতে ছবি ভাগ করে দেন আগে থেকেই। কিন্তু এবার আর তা করা হয়নি। ছবি চেনার ভার দেওয়া হয়েছে এআইয়ের উপর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 12:08 PM
Updated : 9 March 2021, 12:08 PM

বিবিসি এক প্রতিবেদনে ফেইসবুকের বরাত দিয়ে জানিয়েছে, প্রক্রিয়া সম্পন্নের পর ৮৪.৫ শতাংশ নির্ভুলতায় সঠিকভাবে ছবি শনাক্ত করতে পারছে কৃত্রিম বুদ্ধিমত্তাটি। ফেইসবুক নিজেদের এআই প্রক্রিয়াটির নাম দিয়েছে ‘সিয়ার’।

এআই বিশেষজ্ঞ ক্যালকাম চেস বলছেন, যদি এটি দীর্ঘমেয়াদে কার্যকর হয়, তাহলে প্রক্রিয়াটি “কাণ্ডজ্ঞান সম্পন্ন কম্পিউটারের পরশ পাথরের দিকে আরও এক ধাপ এগোনোর গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হতে পারে।” অন্যান্য প্রতিষ্ঠানও একই ধরনের প্রক্রিয়া নিয়ে কাজ করছে।

ফেইসবুক জানিয়েছে, প্রক্রিয়াজাত ভাষার বেলায় এ ধরনের কৌশল আরও আগেই প্রয়োগ করা হয়েছে। তবে, ছবির ক্ষেত্রে চ্যালেঞ্জটি ভিন্ন। কারণ ছবির কোন অংশে গাছ রয়েছে, প্রাণী রয়েছে তা খুঁজে বের করার চেয়ে একক শব্দ খুঁজে বের করা সহজ।

“ছবির বেলায় অ্যালগরিদমকে সিদ্ধান্ত নিতে হয় কোনটি কোন ঘরানার। ছবি ভেদে একই ধারণার বিভেদও অনেক। যেমন, একটি বিড়ালকে ভিন্ন ভিন্ন ভঙ্গিমায় বা দৃষ্টিভঙ্গি থেকে ভিন্ন দেখায়।” – ব্লগে লিখেছে প্রতিষ্ঠানটি।

পক্ষপাতমূলক প্রচারণা ঠেকানোর ক্ষেত্রেও ভূমিকা রাখতে পারবে ফেইসবুকের নতুন এআই প্রশিক্ষণ প্রক্রিয়াটি। এভাবে এআই শিখতে পারলে প্রোগ্রামের পক্ষপাতমূলক প্রচারণা ঠেকানো যাবে। কারণ মানুষ যখন ডেটার শ্রেণি তৈরি করে তখন অনেক সময়ই পক্ষপাতমূলক ব্যাপার চলে আসে। যেমন নারীদের ছবি বেলায় তা চেনাতে ডেটায় লেখা হয় তাদের চুল বা হাসির ব্যাপারে। অন্যদিকে, পুরুষেরে বেলায় ডেটায় লেখা হয়, ‘অফিশিয়াল’ এবং ‘ব্যবসা’। ফলে প্রোগ্রামে পক্ষপাত চলে আসে।

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের অধ্যাপক সান্ড্রা ওয়াচার পুরো গবেষণাটিকে “অত্যন্ত সম্ভাবনাপূর্ণ” বলে আখ্যা দিয়েছেন। তিনি আরও জানান, মানুষের ইনপুট ছাড়াও অ্যালগরিদম কীভাবে সিদ্ধান্ত নিচ্ছে তা এখনও বোঝাটা গুরুত্বপূর্ণ।

“আপনি হয়তো মানব সৃষ্ট পক্ষপাত এড়াতে পারেন, কিন্তু একদম নিরপেক্ষ ডেটা বলতে কিছু নেই, তাই সেটি নিয়ে ভাবতে হবে। কেন অ্যালগরিদম কিছু গ্রুপ সিদ্ধান্ত নিচ্ছে তা বোঝাটাও অনেক গুরুত্বপূর্ণ।”