নাসা স্পেস অ্যাপস: অনারেবল মেনশন তালিকায় বাংলাদেশ

নাসা স্পেস অ্যাপস প্রতিযেগিতা ২০২০ এর ফলাফল প্রকাশ করেছে নাসা। এর অনারেবল মেনশন তালিকায় বিশ্বের ১৫০টি দেশের ৩,৮০০ প্রকল্পের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশের টিম ‘বুয়েট জেনিথ’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2021, 12:53 PM
Updated : 30 Jan 2021, 12:53 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, এবার ষষ্ঠবারের মতো ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস’ (বেসিস)-এর তত্ত্বাবধানে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’-এ অংশগ্রহণ করেছিল বাংলাদেশ।   

দেশের পক্ষে প্রতিযোগিতার আয়োজক হিসেবে বেসিস বাংলাদেশের ৯টি শহরে বড় পরিসরে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’ প্রতিযোগিতাটির আয়োজন করে। সেখান থেকে প্রতিযোগিতায় বিজয়ী ও রানার্স আপ দলের ১৭টি প্রকল্প নাসায় জমা দেয় বেসিস।

এর মধ্যে চূড়ান্ত পর্বে ঢাকা জেলার টিম ‘বুয়েট জেনিথ’ এবং বরিশাল জেলার টিম ‘ভ্যাকপিকার’ বৈশ্বিক ফাইনালিস্ট হিসেবে শীর্ষ ৪০ টিমের ভেতর জায়গা করে নিয়েছিল।

‘বুয়েট জেনিথ’-প্রকল্পের মেহেরাব হক জানান, নাসার তথ্য ব্যবহার করে সামাজিক মাধ্যমে মানুষের সঙ্গে কৃত্রিম উপগ্রহের সংযোগ বৃদ্ধিতে কাজ করাই তাদের প্রকল্পের লক্ষ্য। মহাকাশে কোন কৃত্রিম উপগ্রহ কোথায় অবস্থান কররছে – এ ধরনের তথ্য সংগ্রহ করে খুব সহজে মানুষের কাছে পৌছে দেওয়াই হলো তাদের প্রকল্পের মূল কাজ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ‘বুয়েট জেনিথ’-এর সদস্যরা হলেন, ফাবিয়া তাসনিম, মেহরাব হক, তামিমুল ইহসান, রাবিব করিম, জাহিদুল ইসলাম, হাসান মাসুম।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেছেন, “২০১৮ সালের মতো এই বছরেও নাসা স্পেস অ্যাপ প্রতিযোগিতায় আবারও বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় দল ‘বুয়েট জেনিথ’। এটি আমাদের জন্যে অত্যন্ত গর্বের বিষয়।”

উল্লেখ্য, এর আগে নাসা থেকে ২০১৮ সালে ‘বেস্ট ডেটা ইউজার শ্রেণিতে’ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।