একদিনে হাপিস ক্রিপ্টোকারেন্সির ১৭ হাজার কোটি ডলার

একদিনের ব্যবধানে ক্রিপ্টোকারেন্সির বাজার মূল্য কমেছে ১৭ হাজার কোটি মার্কিন ডলার। রেকর্ড র‍্যালির পর বিটকয়েনসহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সির দাম কমতে থাকায় তার প্রভাব পড়েছে পুরো ক্রিপ্টোকারেন্সি বাজারের ওপর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 12:33 PM
Updated : 11 Jan 2021, 12:33 PM

কয়েনমার্কেটক্যাপের বরাত দিয়ে প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, সোমবার সিঙ্গাপুর স্থানীয় সময় বেলা ১২ টা ১০ মিনিটে ক্রিপ্টোকারেন্সির বাজার মূল্য দাঁড়িয়েছে ৯৫ হাজার ৯৫৩ কোটি মার্কিন ডলারে। একদিন আগেই এই মূল্য ছিলো এক লাখ ১০ হাজার কোটি ডলার।

এক দিন আগের চেয়ে সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের মূল্য ১১ শতাংশের বেশি কমে দাঁড়িয়েছে ৩৫ হাজার ৮২৮.০৬ ডলারে। আর দ্বিতীয় স্থানে থাকা ইথারের দাম প্রায় ১৫ শতাংশ কমে হয়েছে এক হাজার ১২৬.৭২ ডলার।

সর্বশেষ ১২ মাসের হিসেবে এখনও বিটকয়েনের মূল্য ৩৪০ শতাংশ বেশি। গত সপ্তাহেই এ যাবতকালের সর্বোচ্চ মূল্যে পৌঁছেছে এই ক্রিপ্টোকারেন্সির মূল্য। প্রতি বিটকয়েনের মূল্য উঠেছিলো প্রায় ৪২ হাজার ডলারে।

সম্প্রতি বিটকয়েনে প্রাতিষ্ঠানিক, বাণিজ্যিক এবং খুচরা বিনিয়োগকারীর মধ্যে চাহিদা বাড়তে দেখা গেছে। এতে রকেটগতিতে বেড়েছে বিটকয়েনের মূল্য।

সর্বশেষ গবেষণা নথিতে জেপিমরগান বলেছে, দীর্ঘ মেয়াদে প্রতি বিটকয়েনের মূল্য এক লাখ ৪৬ হাজার ডলারে পৌঁছাতে পারে, কারণ এটি ‘বিকল্প’ মূদ্রা হিসেবে স্বর্ণের সঙ্গে প্রতিযোগিতা করছে। এ বিষয়ে বিনিয়োগ ব্যাংকগুলোর কৌশলীদের দাবি, এই দামে পৌঁছাতে বিটকয়েন অন্যান্য মুদ্রার চেয়ে কম অস্থিরতা দেখাবে। যদিও, মূল্য দ্রুত ওঠানামার ইতিহাস রয়েছে এই ক্রিপ্টোকারেন্সির।