বিটকয়েন রকেট: ট্রিলিয়ন ডলারে ক্রিপ্টোকারেন্সি বাজার

বিরামহীন গতিতে বেড়ে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের বাজার মূল্য। আর এতে প্রথমবারের মতো ক্রিপ্টোকারেন্সি বাজারের সর্বমোট মূল্য ছাড়িয়েছে এ লক্ষ কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2021, 12:53 PM
Updated : 7 Jan 2021, 12:53 PM

সিএনবিসি’র প্রতিবেদন বলছে, প্রতিদিনই এখন নতুন রেকর্ড গড়ছে বিটকয়েন। বৃহস্পতিবার সিঙ্গাপুর সময় দুপুর ১টা ৪৪ মিনিটে প্রতি বিটকয়েনের সর্বোচ্চ দাম উঠেছে ৩৭ হাজার ৭৩৯.০৮ ডলারে। কয়েনডেস্কের তথ্যমতে, এর কয়েক ঘন্টা আগেই ৩৬ হাজার ডলার ছাড়িয়েছিল বিটকয়েন মূল্য।

বৃহস্পতিবার সিঙ্গাপুর সময় ২টা ৪২ মিনিটে আগের দিনের চেয়ে বিটকয়েনের দাম বেড়েছিলো পাঁচ শতাংশ।

নতুন বছরের শুরু থেকে এই ক্রিপ্টোকারেন্সির দাম বেড়েছে ২৯ শতাংশ। আর গত ১২ মাসে এর দাম বেড়েছে ৩৮০ শতাংশ।

কয়েনমার্কেটক্যাপের তথ্য বলছে, বিটকয়েনের এই বাড়তি মূল্যের ওপর ভিত্তি করেই বৃহস্পতিবার সকালে প্রথমবারের মতো ক্রিপ্টোকারেন্সি বাজারের মূল্য ছাড়িয়েছে এক ট্রিলিয়ন ডলার। এই বাজারে বিটকয়েন ছাড়াও রয়েছে ইথার এবং টেথারের মতো ক্রিপ্টোকারেন্সি।

বিটকয়েনের দাম দ্রুত বৃদ্ধির সম্ভাবনা এবং এটি মূলধারার লেনদেন ব্যবস্থাতেও প্রবেশ করতে পারে, এমন প্রত্যাশা থেকেই এতে চাহিদা বেড়েছে মার্কিন বড় বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের। এতে বিনিয়োগ করছেন পল টুডোর জোনসের মতো শীর্ষস্থানীয় বিনিয়োগকারী।

বিটকয়েনকে “ডিজিটাল স্বর্ণের” সঙ্গে তুলনা করে বড় অনেক বিনিয়োগকারী বলেছেন, এটি সম্পদের নিরাপদ ভাণ্ডার হতে পারে।

সর্বশেষ গবেষণা নথিতে জেপিমরগান বলেছে, দীর্ঘ মেয়াদে প্রতি বিটকয়েনের মূল্য এক লাখ ৪৬ হাজার ডলারে পৌঁছাতে পারে, কারণ এটি ‘বিকল্প’ মূদ্রা হিসেবে স্বর্ণের সঙ্গে প্রতিযোগিতা করছে।

বিনিয়োগকারী ব্যাংকের কৌশলীদের দাবি, এই দামে পৌঁছাতে বিটকয়েন অন্যান্য মুদ্রার চেয়ে কম অস্থিরতা দেখাবে। যদিও, মূল্য দ্রুত ওঠানামার ইতিহাস রয়েছে এই ক্রিপ্টোকারেন্সির।