আইবিএমের ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন সাবেক ট্রাম্প উপদেষ্টা

ভাইস প্রেসিডেন্ট হিসেবে আইবিএমে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা গ্যারি কোন। মূলত ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সাবেক এই গোল্ডম্যান স্যাকস গ্রুপ প্রেসিডেন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2021, 12:37 PM
Updated : 6 Jan 2021, 12:37 PM

মঙ্গলবার নিজেদের নতুন ভাইস প্রেসিডেন্টের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে আইবিএম। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কোন তাদের নির্বাহী নেতৃত্বাধীন দলের অংশ হবেন এবং ব্যবসা উন্নয়ন, গ্রাহক সেবা, জন সমর্থন এবং গ্রাহক সম্পর্ক ব্যবস্থাপনার মতো খাতগুলো নিয়ে কাজ করবেন।

জানুয়ারি, ২০১৭ থেকে এপ্রিল, ২০১৮ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ আর্থিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন কোন। তার আগে গোল্ডম্যান স্যাকস গ্রুপে প্রেসিডেন্ট এবং শীর্ষ পরিচালন কর্মকর্তার দায়িত্বে ছিলেন তিনি। গোল্ডম্যান স্যাকসের সঙ্গে ২৬ বছর কাজ করেছেন কোন।

মালয়েশিয়ার ১এমডিবি তহবিল তসরুপসহ বিভিন্ন দুর্নীতি ও স্ক্যান্ডালে তদন্তের মুখে পড়েছিল গোল্ডম্যান স্যাকস। অক্টোবরে ব্যাংকটি জানায়, তদন্ত সমোঝোতায় দুইশ’ ৯০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হয়েছে তারা। ওই সময় নির্বাহীদের কাছ থেকে ১৭ কোটি ৪০ লাখ ডলার ক্ষতিপূরণ নেওয়ার ব্যাপারেও ঘোষণা দিয়েছিল গোল্ডম্যান স্যাকস।

সম্প্রতি কোন জানিয়েছেন, গোল্ডম্যান স্যাকসকে কোনো ক্ষতিপূরণ দেওয়ার বদলে ওই অর্থ দাতব্য কাজে ব্যয় করবেন তিনি।

উল্লেখ্য, গত বছর এক প্রতিষ্ঠানের জন্য আইপিও-তে ৭২ কোটি ডলার সংগ্রহ করেছেন কোন। এ ছাড়াও বিভিন্ন সাইবার সুরক্ষা, ব্লকচেইন কাঠামো, নিয়ন্ত্রক প্রযুক্তি এবং চিকিৎসা প্রযুক্তি খাতেও বিনিয়োগ রয়েছে তার।