টেক্সাসে বসবাসের কথা নিশ্চিত করলেন মাস্ক

জীবনের বেশিরভাগ সময় ক্যালিফোর্নিয়ায় কাটানোর পর এবার বসবাসের জন্য টেক্সাসে পাড়ি জমিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2020, 12:29 PM
Updated : 9 Dec 2020, 12:29 PM

ওয়াল স্ট্রিট জার্নালের বার্ষিক সিইও কাউন্সিল সামিটে এক সাক্ষাৎকারে টেক্সাসে চলে যাওয়ার কথা নিশ্চিত করেছেন মাস্ক। পাশাপাশি দক্ষিণ টেক্সাসের বোকা চিকায় পরিকল্পিত টেসলা কারখানা বানানোর কথাও উল্লেখ করেছেন তিনি। বসবাসের জন্য টেক্সাসকে বেছে নেওয়ার এটিও একটি কারণ বলে প্রতিবেদনে জানিয়েছে ভার্জ।

ক্যালিফোর্নিয়ার অর্থনৈতিক পরিবেশের সমালোচনা করে মাস্ক বলেছেন “কোনো দল যদি অনেক দিন ধরে জিততে থাকে, তারা আত্মতুষ্ট হয়ে ওঠে।”

এর আগে এক প্রতিবেদনে উঠে এসেছে, ক্যালিফোর্নিয়ার সম্পত্তি সর্বমোট ছয় কোটি ২৫ লাখ মার্কিন ডলারে বিক্রি করেছেন মাস্ক।

গত সপ্তাহে এক প্রতিবেদনে সিএনবিসি জানিয়েছে, টেক্সাসে কোনো আয়কর না থাকায় ক্যালিফোর্নিয়া ছেড়ে টেক্সাসে যাওয়ার পরিকল্পনা করছেন মাস্ক। এই পদক্ষেপের মাধ্যমে কয়েকশ’ কোটি মার্কিন ডলার বাঁচাতে পারবেন তিনি।

গত মাসে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন টেসলা প্রধান।

এ বছরের জানুয়ারি মাস থেকে নিজের মোট সম্পদে ১০ হাজার কোটি মার্কিন ডলারের বেশি যোগ করেছেন ৪৯ বছর বয়সী এই ধনকুবের, যা বিশ্বের শীর্ষ পাঁচশ’ ধনী ব্যক্তির মধ্যে সবচেয়ে দ্রুত বেড়েছে।

টেক্সাসে বসবাসের পরিকল্পনা অর্থবহ মনে হচ্ছে কারণ, কোনো আয়কর নেই অঙ্গরাজ্যটিতে। অন্যদিকে, ক্যালিফোর্নিয়া হচ্ছে দেশটির সর্বোচ্চ আয়কর অঞ্চল।

টেসলা এবং বোরিং কোম্পানির কার্যক্রম থাকায় প্রায়ই টেক্সাসে যেতে হয় মাস্ক’কে। এ ছাড়াও ২০০৩ সাল থেকেই অঙ্গরাজ্যটিতে স্পেসএক্সের সক্রিয় কার্যক্রম চলছে।