হুয়াওয়ে নিষেধাজ্ঞা: আদালতের সিদ্ধান্তে এবার সুইডেনের আপিল

সুইডেনে নতুন প্রজন্মের ৫জি নেটওয়ার্ক কাঠামোতে হুয়াওয়ের যন্ত্রাংশ নিষিদ্ধ করতে আদালতের সিদ্ধান্তের প্রেক্ষিতে আপিল করবে দেশটির টেলিযোগাযোগ নীতিনির্ধারক সংস্থা পিটিএস।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 02:42 PM
Updated : 13 Nov 2020, 02:42 PM

নর্ডিক দেশটিতে ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহারে সুইডিশ সরকারের নিষেধাজ্ঞার কিছু অংশ দেশটির আদালত বাতিল করায় সোমবার এই প্রকল্পের নিলাম স্থগিত করেছে পিটিএস।

জাতীয় নিরাপত্তায় ঝুঁকির কথা জানিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপের অনেক দেশের মতোই হুয়াওয়ে এবং জেডটিই’র ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সুইডেন।

পিটিএস-এর এই সিদ্ধান্তের পর আদালতে আপিল করেছিলো হুয়াওয়ে। এই পদক্ষেপ যথাযথ আইন মেনে নেওয়া হয়েছে কি না, তা আদালতের মাধ্যমে যাচাইয়ের দাবি জানিয়েছিলো প্রতিষ্ঠানটি। আদালত নিষেধাজ্ঞার সিদ্ধান্তের কিছু অংশ বাতিল করার কারণে নিলাম স্থগিত করে পিটিএস।

এবার আদালতের ওই সিদ্ধান্ত বদলাতে পিটিএস আপিল করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার এক বিবৃতিতে সুইডেনের টেলিযোগাযোগ নীতিনির্ধারক সংস্থাটি বলেছে, “পরবর্তী পদক্ষেপে বাধা দেওয়ার কারণে প্রশাসনিক আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে পিটিএস।”

মঙ্গলবার থেকে ৫জি স্পেকট্রামের নিলাম শুরু করার লক্ষ্য ছিলো পিটিএস-এর৷

শুক্রবার সংস্থাটি আরও জানিয়েছে, নিলাম শুরু করার ক্ষেত্রে প্রশাসনিক আদালত থেকে আপিল বিষয়ে সিদ্ধান্তের জন্য দেশটির সরকার‌‌‌‌ অপেক্ষা করবে।

এদিকে সোমবার রয়টার্সকে হুয়াওয়ে জানিয়েছে, এই মূহুর্তে আর কোনো আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নেই এবং সুইডিশ কর্তৃপক্ষের সঙ্গে গঠনমূলক আলোচনার অপেক্ষায় রয়েছে প্রতিষ্ঠানটি৷