করোনাভাইরাস সচেতনতায় গেইম ‘ক্যান ইউ সেইভ দ্য ওয়ার্ল্ড?’

শিশুদেরকে করোনাভাইরাস সম্পর্কে সচেতন করে তুলতে ও মহামারীর ভয়াবহতা বুঝাতে তৈরি করা হয়েছে ‘ক্যান ইউ সেইভ দ্য ওয়ার্ল্ড?’ নামের এক অনলাইন গেইম। দুই দিন পার না হতেই গেইমটি খেলা হয়েছে দশ হাজার বার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2020, 10:34 AM
Updated : 12 May 2020, 10:34 AM

গেইমে ‘ক্যান ইউ সেইভ দ্য ওয়ার্ল্ড?’ খেলোয়াড়দেরকে ব্যস্ত সড়ক এড়িয়ে চলতে হয়েছে, সংগ্রহ করতে হয়েছে মাস্ক এবং হাঁচি/কাশি এড়িয়ে যেতে হয়েছে। খেলা শেষে চূড়ান্ত স্কোরে খেলোয়াড়রা জানতে পারেন কতজনের জীবন বাঁচাতে পেরেছেন তারা। গেইমটির সহ-নকশাবিদ রিচার্ড ওয়াইজম্যানের ভাষ্যে, “এটি দেখিয়ে দিচ্ছে কীভাবে সামান্য এড়িয়ে চলাতেও জীবন বাঁচানো সম্ভব”। -- খবর সংবাদমাধ্যম বিবিসি’র।  

ওয়াইজম্যান ইউনিভার্সিটি অফ হার্টফোর্ডশায়ারে মনোবিজ্ঞান বিষয়ে অধ্যাপনা করেন। লকডাউনের সময়টিতে বাইরে হাঁটতে বের হয়েছিলেন তিনি। সাইক্লিস্ট ও জগারদেরকে এড়ানোর সময়  সামাজিক দূরত্বকে ওয়াইজম্যানের কাছে  “কম্পিউটার গেইমের মতো” মনে হয়েছে।

পরে বিষয়টি নিয়ে কাজ শুরু করেন তিনি। প্রো-সোশাল ভিডিও গেইম যে মানুষের ব্যবহার পরিবর্তন নিয়ে আসতে পারে –এমন প্রমাণের ব্যাপারে আগে থেকেই জানা ছিল ওয়াইজম্যানের। গেইম বানাতে যোগাযোগ করেন ফরাসী গেইম নকশাবিদ মার্টিন জেকবের সঙ্গে। দুই জন মিলে দুই সপ্তাহ সময়ের মধ্যে গেইমটি তৈরি করেন। সাধারণত এ ধরনের প্রক্রিয়া সম্পন্ন হতে মাসের পর মাস সময় লাগে।

গেইমের কারিগরি দিক সামাল দিয়েছেন জেকব, আর ওয়াইজম্যান নজর রেখেছেন “একে মনস্তাত্ত্বিক আকার দিতে”। “আমার ধারণা, এটি প্রথম সামাজিক দূরত্বের গেইম এবং প্রথম কোভিড গেইম” – বলেছেন অধ্যাপক ওয়াইজম্যান।

“এটি অন্যকে এড়িয়ে চলতে উৎসাহিত করছে এবং এই প্রক্রিয়া যে কাজ করে তা-ও প্রমাণ করেছে”।

বিনামূল্যের এই গেইমটির খেলোয়াড়দেরকে অন্যান্য মানুষকে এড়িয়ে চলার পাশাপাশি গেইমে আরও লাইফ পেতে পিপিই সংগ্রহ করতে হবে এবং স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

“স্কোর দ্রুত বাড়ে গেইমটিতে, কারণ একজনকে আক্রান্ত না করায় সে অন্যদেরকে আক্রান্ত করছে না।” – বলেছেন ওয়াইজম্যান।

কম্পিউটারে ব্রাউজারের মাধ্যমে গেইমটি খেলা সম্ভব হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি। শিশুদের জন্য তৈরি করা হলেও বড়রাও গেইমটির স্বাদ নিতে পারবেন।                 

‘ক্যান ইউ সেইভ দ্য ওয়ার্ল্ড? গেইমটি সম্পর্কে দশ বছর বয়সী ভেরিটি বলেছেন, “এটি বেশ ভালো, কারণ এটি মজার এবং বাইরে গেলে কেমন আচরণ করা উচিত তা আপনাকে ভাবাতে সাহায্য করে।” বয়সে বড় এক খেলোয়াড় বলেছেন, গেইমটি “বাস্তবসম্পন্ন বলে মনে হয়েছে, কারণ মানুষ আপনাকে সরে জায়গা করে দেয় না, আপনাকেই জায়গা বের করে নিতে হয়”।