কল অফ ডিউটিতে নিষিদ্ধ ৫০ হাজার চোর!

খেলায় চুরি করে জিততে চান অনেকেই। এমনই অতি চালাকদের নিষিদ্ধ করেছে ‘কল অফ ডিউটি ওয়ারজোন’ গেইমটির নির্মাতা অ্যাক্টিভিশন। আর সেই সংখ্যাটি ৫০ হাজার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 02:44 PM
Updated : 2 April 2020, 02:44 PM

নিষিদ্ধ হওয়া এসব গেইমারদের মধ্যে এমন খেলোয়াড় রয়েছেন যারা প্রোগ্রামের মাধ্যমে এমনভাবে গুলি চালাতে পারেন, যা সাধারণভাবে অসম্ভব। এ ধরনের প্রোগ্রামকে বলা হয় ‘এইমবট।

এ ছাড়াও প্রতারকের তালিকায় আরেক ধরনের খেলোয়াড় রয়েছেন যারা ‘ওয়াল হ্যাকিংয়ের’ মাধ্যমে দেয়ালের মধ্য দিয়ে গুলি চালাতে পারেন-- খবর আইএএনএস-এর।

অ্যাক্টিভিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা সব ধরনের প্রতারণা গুরুত্বের সঙ্গে নেই। আমরা যে বিষয়গুলোতে সবচেয়ে বেশি গুরুত্ব দেই তার মধ্যে একটি হলো সবার জন্য একটি মান এবং নিরপেক্ষ গেইমিং পরিবেশ ঠিক রাখা। এটি এমন একটি বিষয় যা নিয়ে আমরা নীবিড়ভাবে কাজ করছি, কিন্তু এটি নিয়ে আমরা সব সময় প্রকােশ্যে আলোচনা করি না।”

প্রাথমিকভাবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেখানো হয়, ১০ মার্চ উন্মোচনের পর থেকে ৩৫ হাজার খেলোয়াড়কে নিষিদ্ধ করা হয়েছে। পরে ওয়েবসাইটে সংখ্যাটি আপডেট করে ৫০ হাজার করা হয়েছে।

উন্মোচনের পর ১০ দিনেই তিন কোটির মাইলফলকে পৌঁছায় গেইমটি। বিভিন্ন ধরনের প্ল্যাটফর্মের জন্য উন্মোচন করা হয়েছে এটি। পিসি, পিএস৪ এবং এক্সবক্স ওয়ানে বিনামূল্যে পাওয়া যায় ক্রস প্ল্যাটফর্ম এই গেইমটি।

উন্মোচনের সময় গেইমটি শুধু চারজন (স্কোয়াড মোড) বা তিন জনের দল করে খেলার সুযোগ ছিলো। এবারে এতে আনা হয়েছে সোলো মোড। ফলে একাও গেইমটি খেলতে পারেন গ্রাহক।

সোলো মোডে সর্বোচ্চ দেড়শ’ খেলোয়াড় যুক্ত হতে পারেন গেইমে। আর স্কোয়াড মোডে একসঙ্গে ৫০টি স্কোয়াড অর্থাৎ ২০০ খেলোয়াড় যুক্ত হতে পারেন বলে জানানো হয়েছে।