সুরক্ষা বাড়াতে কলাম্বিয়ার চাপের মুখে ফেইসবুক

গ্রাহকের ব্যক্তিগত ডেটায় নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়াতে সোমবার ফেইসবুককে চরমপত্র দিয়েছে কলাম্বিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 02:58 PM
Updated : 18 Feb 2020, 02:58 PM

গ্রাহকের ব্যক্তিগত ডেটা জালিয়াতি এবং অননুমোদিত ব্যবহার ঠেকাতে জরুরী ব্যবস্থা নিতে এবং কার্যকরি নিরাপত্তা টুল যোগ করতে ফেইসবুকে ১৪ জুন পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে দেশটির সুপারইনটেনডেনসি অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স (এসআইসি)-- খবর বার্তাসংস্থ রয়টার্সের।

এসআইসি’র পক্ষ থেকে বলা হয়, ফেইসবুক অ্যাকাউন্ট রয়েছে এমন তিন কোটি ১০ লাখ কলাম্বিয়ানকে সুরক্ষা দিতে উন্নত নিরাপত্তা ব্যবস্থা প্রয়োজন।

এর আগে ফেইসবুকের বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, নেদারল্যন্ডস, আয়ারল্যান্ড এবং নিউ জিলান্ড।

এসআইসি বলছে, “ফেইসবুকের মতো প্রতিষ্ঠান যারা বৈশ্বিক সাইবার নিরাপত্তায় এতোটা গুরুত্বপূর্ণ, ডেটা প্রসেসিংয়ে তাদের প্রয়োজনের চেয়েও বেশি যত্নশীল হওয়া উচিত। নীতিনির্ধারকদের চাহিদা মেনে নিরাপত্তা উন্নত করতে তাদের পিছপা হওয়া উচিত নয়।”

এসআইসি’র রোষের মুখে পড়া সিলিকন ভ্যালির প্রথম প্রতিষ্ঠান নয় ফেইসবুক। প্রতিযোগিতা আইন ভাঙ্গার কারণে ডিসেম্বরে কলাম্বিয়ায় উবারের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে এসআইসি।

তৃতীয় পক্ষের একটি নিরীক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে ফেইসবুককে নিরাপত্তা ব্যবস্থার উন্নতি নিশ্চিত করতে হবে বলে জানিয়েছে এসআইসি।

কলাম্বিয়ান নীতিনির্ধারকদের এই সিদ্ধান্তের বিষয়ে ফেইসবুক কোনো মন্তব্য করবে না বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের এক মুখপাত্র।