যৌথভাবে কাজ করবে সিটিও ফোরাম ও আইসিটি বিভাগ

চতুর্থ শিল্প বিপ্লব ও সাইবার ঝুঁকি মোকাবেলায় সিটিও ফোরাম বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 05:21 PM
Updated : 19 Jan 2020, 05:21 PM

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগান নিয়ে  শনিবার ঢাকায় অনুষ্ঠিত হয়েছে প্রধান প্রযুক্তি কর্মকর্তাদের (সিটিও) সম্মেলন ‌'সিটিও টেক সামিট ২০২০'। এর সমাপনী পর্বে অংশ নেন পলক।

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উদ্ভাবন—এ দুই ভাগে সাজানো সম্মেলনে ১০টি সেমিনার ও প্যানেল আলোচনায় অংশগ্রহণকারী ব্যক্তিরা সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে আলোচনা করেছেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় তুলে ধরেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, নেপাল, ভারতসহ কয়েকটি দেশ থেকে বিশেষজ্ঞরা এবারের সম্মেলনে যোগ দেন বলে জানানো হয়েছে সম্মেলনের বিজ্ঞপ্তিতে।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে—ব্লক চেইন বা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মতো নতুন প্রযুক্তির বিষয়গুলো সামনে তুলে আনা।”

সম্মেলনে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান বলেন “সিটিও দের ডিজিটাল বাংলাদেশ গড়ার দায়িত্ব নিতে হবে, সরকারি ও বেসরকারি খাতকে কাঁধে কাঁধ মিলিয়ে এগোতে হবে।”

আয়োজনটির উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার শ্রীমতী রিভা দাশ গাঙ্গুলি, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং সিসকো ইন্ডিয়ার কার্শিয়াল সেলস বিভাগের ব্যবস্থাপনা পরিচালক শুধির নায়ার।

আয়োজনের সমাপনী পর্বে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, এলজিইডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যাবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি।