খাবার টেবিলে মোবাইল ফোন নয়: পোপ ফ্রান্সিস

খাবার টেবিলে ফোন ব্যবহার না করে আলাপচারিতার আহবান জানিয়েছেন রোমান ক্যাথলিক সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ওই আহবানে যীশু, মেরি ও জোসেফের কথা উদাহরণ হিসেবে টেনেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 10:51 AM
Updated : 30 Dec 2019, 10:53 AM

‘তারা প্রার্থনা করতেন, কাজ করতেন এবং একে অন্যের সঙ্গে কথা বলতেন” - উদাহরণে বলেন পোপ। ভ্যাটিকান সিটির সেইন্ট পিটার্স স্কয়ারে রোববার এ বিষয়ে কথা বলেন তিনি। বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, পোপের ওই বক্তব্য ছিল অনির্ধারিত।

“পরিবারের সঙ্গে আবার আমাদের কথাবার্তা শুরু করতে হবে।”

অবশ্য পোপ ফ্রান্সিস নিজেও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। প্রায়ই তাকে তীর্থযাত্রীদের সঙ্গে সেলফি তুলতে দেখা যায়।

“আমি নিজেকে জিজ্ঞাসা করি, তুমি কী তোমার পরিবারের সঙ্গে কীভাবে কথাবার্তা বলতে হয় তা জানো, নাকি তুমিও টেবিলে বসে মোবাইলে কথা বলা ওই শিশুদের মতো.. যেখানে নিরবতা বিরাজ করে কিন্তু তারা কোনো কথা বলে না।”

পরিবারের বাবা, মা, শিশু, ভাই, বোন সবার প্রতি তিনি আহবান জানান মোবাইল দূরে রাখার ওই গুরু দায়িত্ব কাঁধে তুলে নিতে। পোপ এর আগেও এ বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন। নিজ টুইটারের এক কোটি ৮০ লাখেরও বেশি অনুসারীকে প্রায়ই ডিভাইসের পেছনে সময় ব্যয় করা নিয়ে ভৎর্সনা করে থাকেন তিনি।

সেইন্ট পিটার্স স্কয়ারে বক্তব্য রাখার সময় পোপ আরও বলেন, “খুবই দুঃখজনক, যখন দেখি আমি জনসাধারণের সামনে দাঁড়িয়ে উদযাপন করছি, আর ব্যাসিলিকার পেছনে অনেকে ফোন তুলে দাঁড়িয়ে আছে – শুধু বিশ্বাসীরা নন, যাজক এবং পাদ্রীরাও! দয়া করুন!”