চীনের কয়েকশ’ কোটি ডলার তহবিল: অস্বীকার হুয়াওয়ের

চীন সরকারের পক্ষ থেকে দেওয়া সাড়ে সাত হাজার কোটি মার্কিন ডলারের তহবিল গ্রহণের কথা অস্বীকার করেছে হুয়াওয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 08:51 AM
Updated : 30 Dec 2019, 08:51 AM

সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়েকে বিশ্বের শীর্ষ টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বানাতে সহায়তা করেছে চীনা সরকারের কয়েকশ’ কোটি মার্কিন ডলারের তহবিল, প্রতিষ্ঠানের নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোও নিজ নিজ সরকারের কাছ থেকে এমন সহায়তা পেয়েছে। এমন দাবি অস্বীকার করে সরকারি বিশেষ সুবিধা পাওয়ার বিষয়টিকে “ভিত্তিহীন অভিযোগ” বলেছে হুয়াওয়ে।

জার্নালে প্রকাশিত প্রতিবেদনের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার বেশ কিছু টুইট করেছে হুয়াওয়ে। “আবারও বলছি, মিথ্যা তথ্যের ভিত্তিতে ওয়াল স্ট্রিট জার্নাল যে প্রতিবেদন প্রকাশ করেছে তা সত্য নয়। হুয়াওয়ের আর্থিক অবস্থা নিয়ে এবার এই ভিত্তিহীন অভিযোগ আরঅ্যান্ডডিতে ৩০ বছর ধরে আমাদের নিবেদিত বিনিয়োগকে এড়িয়ে গেছে, যা উদ্ভাবন এবং প্রযুক্তি খাতের চালিকা শক্তি হিসেবে কাজ করছে।”

আইএনএস-এর প্রতিবেদনে বলা হয়, “কয়েকটি কপট এবং দায়িত্বহীন প্রতিবেদন” প্রকাশের জন্য ওয়াল স্ট্রিট জার্নালের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়ার অধিকার রয়েছে বলে জানিয়েছে হুয়াওয়ে।

প্রতিষ্ঠানের চলমান সাফল্যের পেছনে গবেষণা এবং উন্নয়ন খাতের বিনিয়োগের কথা জোড় দিয়ে বলা হয়েছে। নতুন প্রযুক্তি এবং পণ্য তৈরিতে ৩০ বছর ধরে প্রতিষ্ঠানের বার্ষিক আয়ের ১০ থেকে ১৫ শতাংশ এই খাতে খরচ করা হয়েছে বলেও জানিয়েছে হুয়াওয়ে।

আরেক টুইট বার্তায় প্রতিষ্ঠানটি জানায়, “শর্ত মানলে চীনের প্রতিটি প্রযুক্তি প্রতিষ্ঠানই ভর্তুকি পায়। এক দশকে হুয়াওয়ে চীনা সরকারের কাছ থেকে যে ভর্তুকি পেয়েছে তা আমাদের সর্বমোট বার্ষিক আয়ের ০.৩ শতাংশেরও কম। ২০১৮ সালে এর পরিমাণ ছিলো মাত্র ০.২ শতাংশ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক