বাংলাদেশে ৫জি ‘কারিগরি সহায়তা’ দিতে প্রস্তুত হুয়াওয়ে

বাংলাদেশে ৫জি প্রযুক্তির জন্য ‘কারিগরি সহায়তা’ দিতে প্রস্তুত চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। কারিগরি সহায়তার বিষয়টি নিয়ে বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ব্রুস লি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2019, 07:28 AM
Updated : 10 Nov 2019, 07:28 AM

ঢাকায় অনুষ্ঠিত ওই আলোচনায় ৫জি প্রযুক্তির চ্যালেঞ্জ ও সম্ভাবনার বিভিন্ন ধাপ সম্পর্কে আলোচনা করেন মোস্তাফা জব্বার ও ব্রুস লি। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রশংসা করে লি বলেন, “২০টিরও বেশি দেশের ৪০ জন টেলিকম অপারেটর বাণিজ্যিকভাবে ৫জি নেটওয়ার্ক ব্যবহার করছে”। --- খবর চীনা সংবাদমাধ্যম শিনহুয়া’র।

এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, এরই মধ্যে ৫জি প্রযুক্তি বিষয়ে ৬০টিরও বেশি বাণিজ্যিক চুক্তিতে স্বাক্ষর করেছে হুয়াওয়ে, এদের মধ্যে বিশ্বের প্রধান প্রধান মোবাইল সেবাদাতারাও রয়েছে। এ ছাড়াও বিশ্ব বাজারে চার লাখেরও বেশি ‘মিমো অ্যাক্টিভ অ্যান্টেনা ইউনিট’ (এএইউএস) রপ্তানি করেছে প্রতিষ্ঠানটি।

বিবৃতিটিতে আরও বলা হয়েছে, “ডিজিটাল রূপান্তরের অংশীদার হিসেবে হুয়াওয়ের সঙ্গে হাত মিলিয়েছে সাতশ’রও বেশি শহর, ফরচুন ৫০০ এর মধ্যে থাকা ২২৮টি প্রতিষ্ঠান এবং ফরচুন ১০০ এর মধ্যে থাকা ৫৮টি প্রতিষ্ঠান।”

৫জি’কে তথ্যপ্রযুক্তি জগতের এক অভাবনীয় উদ্ভাবন আখ্যা দিয়ে বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেছেন, “৫জি প্রযুক্তিটির মাধ্যমে ভবিষ্যতে ‘নতুন এক বিশ্ব’ তৈরি হতে যাচ্ছে।”

তিনি আরও বলেছেন, “বাংলাদেশে প্রতিটি খাতে ‘ডিজিটাল বিপ্লব’ হয়েছে। এর ফলে দেশের ইউনিয়ন পরিষদের মতো মূল স্তরগুলোতেও ‘ডিজিটালাইজেশন’ নিশ্চিত করা সম্ভব হয়েছে।”

বাংলাদেশের প্রযুক্তি বাজারে হুয়াওয়ের ভূমিকা প্রসঙ্গে প্রশংসা করেছেন মোস্তাফা জব্বার। গত বছর দেশে ‘৫জি ট্রায়াল টেস্ট’ চালানোর জন্যও প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ দেন তিনি।