যুক্তরাষ্ট্রে স্বচালিত গাড়ির পরীক্ষা চালাবে রাশিয়ান ইয়ানডেক্স

সামনের গ্রীষ্মে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বচালি গাড়ির পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে রাশিয়ান ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়ানডেক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2019, 01:23 PM
Updated : 24 Oct 2019, 01:23 PM

২০২০ সালের ৬ থেকে ২১ জুন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটে আনুষ্ঠিত হবে নর্থ আমেরিকান ইন্টারন্যাশনাল অটো শো। এর অংশ হিসেবে শহরটির বিজনেস সেন্টারে চালকবিহীন ট্যাক্সি সেবা দেবে ইয়ানডেক্স-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

প্রতিষ্ঠানের এক প্রতিনিধি বলেন, “প্রথম দশটি গাড়ি দর্শণার্থীদেরকে অটো শো-তে নিয়ে যাবে এবং এর পর অন্যান্য পরীক্ষার জন্য এগুলো যুক্তরাষ্ট্রেই থাকবে।”

হিউন্দাই মোবিসের সঙ্গে এই স্বচালিত গাড়ির বহর বানাবে ইয়ানডেএক্স। চলতি বছর জুলাই মাসে যৌথভাবে প্রথম স্বচালিত গাড়ি উন্মোচন করেছে প্রতিষ্ঠান দু’টি। হিউন্দাই সোনাটা ২০২০ মডেলের ওপর ভিত্তি করে বানানো হয়েছে গাড়িটি।

২০১৬ সালের শেষ দিকে স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে ইয়ানডেক্স। রাশিয়ান প্রযুক্তি হাব স্কেলকোভা এবং ইন্নোপলিসের পরীক্ষামূলক জোনে এখন প্রতিষ্ঠানের স্বচালিত ট্যাক্সি সেবা ব্যবহার করতে পারছেন গ্রাহক।

২০১৮ সালের শেষ দিকে স্বচালিত গাড়ি পরীক্ষার জন্য ইসরায়েলের লাইসেন্স পায় ইয়ানডেক্স। চলতি বছরের জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে কনজিউমার ইলেকট্রনিক শো-তে প্রদর্শনীর জন্য রাখা হয়েছিলো প্রতিষ্ঠানের একটি স্বচালিত গাড়ি।

উবারের সঙ্গে জয়েন্ট ভেনচার নিয়ে আইপিও চালু করা হবে কিনা সে বিষয়েও চিন্তা করছে প্রতিষ্ঠানটি। সম্ভবত রাশিয়া এবং যুক্তরাষ্ট্রে ইয়ানডেক্স ট্যাক্সি নামে স্বচালিত ট্যাক্সি সেবা চালু করবে প্রতিষ্ঠানটি।