অ্যান্ড্রয়েডে অন্যান্য সার্চ ইঞ্জিনকে ‘সুযোগ দিচ্ছে’ গুগল

ইউরোপিয়ান ইউনিয়নে অ্যান্ড্রয়েড গ্রাহকদেরকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে অন্যান্য প্রতিষ্ঠানের সেবা ব্যবহারের সুযোগ দেবে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2019, 08:11 AM
Updated : 3 August 2019, 08:11 AM

গুগলের দিক থেকে একে সুযোগ বা অপশন বলা হলেও ইউরোপিয়ান ইউনিয়নের কঠোর নীতিমালা ও জরিমানায় বাধ্য হয়েই কার্যত এই পরিবর্তন আনছে মার্কিন প্রতিষ্ঠানটি।

বাধ্যতামূলক এই পরিবর্তনেও অর্থ আয়ের সম্ভাবনা তৈরির চেষ্টা করছে গুগল। সুযোগটি নিতে প্রতিদ্বন্দ্বী সার্চ ইঞ্জিনগুলোকে প্রতিযোগিতায় নামতে হবে। পরবর্তীতে গুগল যে সার্চ ইঞ্জিনটি বাছাই করবে ওই প্রতিষ্ঠানকে এর জন্য মূল্য দিতে হবে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

নিজের প্রতিষ্ঠানের ক্ষমতা অপব্যবহারের অভিযোগে গুগলকে মোটা অঙ্কের জরিমানা করে ইউরোপিয়ান কমিশন। এরপরই অ্যান্ড্রয়েড ডিভাইসে অন্যান্য সার্চ ইঞ্জিনকে সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

গুগলের এই সিদ্ধান্তের পর এক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে যে, এতে অ্যান্ড্রয়েডের গ্রাহক কমতে পারে।

জার্মানির মিউনিখভিত্তিক সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান ক্লিকজ-এর প্রধান নির্বাহী মার্ক আল-হামস বলেন, “যদি নিলামে সবচেয়ে বেশি মূল্য দেওয়া প্রতিষ্ঠান জয় লাভ করে এবং সেটি যদি সবচেয়ে ভালো সার্চ ইঞ্জিন না হয়, তবে এখানে সবচেয়ে বড় পরাজয় হবে গ্রাহকের।”

“এখানে পছন্দ হওয়া উচিত সবচেয়ে ব্যক্তিগত বা উদ্ভাবনী সেবাদাতা প্রতিষ্ঠান,” যোগ করেন মার্ক।

বাজারে নিজের ক্ষমতা অপব্যবহারের দায়ে ২০১৮ সালের জুলাই মাসে গুগলকে ৪৩০ কোটি ইউরো জরিমানা করে ইউরোপিয়ান কমিশন।

এখন প্রতিষ্ঠানটি বলছে ইউরোপিয়ান ইউনিয়নের চেয়েও বড় বাজার ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়ার গ্রাহকরা তাদের ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিনের জন্য চারটি বিকল্প দেখতে পারবেন। এর মধ্যে একটি সব সময়ই থাকবে গুগল। বাকি তিনটি হবে নিলামে সবচেয়ে বেশি মূল্য দেওয়া প্রতিষ্ঠান। ভিন্ন ভিন্ন দেশের জন্য আলাদা নিলাম ডাকা হবে বলেও জানানো হয়েছে।

গুগলের এক মুখপাত্র বলেন, “এটা সঠিক যে নতুন পর্দাটি নিলামের ভিত্তিতে দেখানো হবে।”

মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটির এক ওয়েব পেইজে বলা হয়, “গুগল এবং নিলামে বিজয়ীদেরকে বাছাই করার সময় পর্দায় এলোমেলোভাবে দেখানো হবে।”

যে অঞ্চলের অ্যান্ড্রয়েড ফোনগুলোতে গুগলের সার্চ ইঞ্জিন আগে থেকেই ইনস্টল করা থাকবে শুধু সে অঞ্চলগুলোতেই নতুন বাছাইয়ের অপশন দেওয়া হবে বলে জানানো হয়েছে।