হুয়াওয়ে বিষয়ে বৈঠকে বসবে হোয়াইট হাউস

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে’র নিষেধাজ্ঞা নিয়ে সোমবার হোয়াইট হাউসে সেমিকন্ডাক্টর এবং সফটওয়্যার বিভাগের নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন মার্কিন কর্মকর্তারা। এতে উপস্থিত থাকবেন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুচিন এবং হোয়াইট হাউসের আর্থিক উপদেষ্টা ল্যারি কুডলোসহ আরও অনেকে-- খবর সিএনবিসি’র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2019, 09:03 AM
Updated : 20 July 2019, 09:03 AM

চলতি বছরেরমে মাসে ‘জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ’ বলে বাণিজ্য বিভাগের ‘এনটিটি লিস্টে’ যোগকরা হয় হুয়াওয়ের নাম। ওই তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর কাছে বিশেষ লাইসেন্স ছাড়া পণ্য,সেবা বা প্রযুক্তি বিক্রির অনুমতি নেই মার্কিন প্রতিষ্ঠানগুলোর।

এদিকে মার্কিনপ্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বাড়ানোর চেষ্টাও করছেন।জুন মাসের শেষ দিকে ট্রাম্প ঘোষণা দেন মার্কিন প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ের কাছে পণ্যবিক্রির অনুমতি দেওয়া হবে।

এই সভার ব্যাপারেতাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউস।

এক সূত্রেরবরাত দিয়ে সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ইনটেল, মাইক্রোন টেকনোলজি, কোয়ালকম এবং ব্রডকমসহঅন্যান্য চিপ নির্মাতা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছেমাইক্রোসফকেও।

এ বিষয়ে কোনোমন্তব্য করতে রাজি হয়নি ইনটেল এবং কোয়ালকমও।

আগের সপ্তাহেমার্কিন এক জেষ্ঠ্য কর্মকর্তা বলেন, দুই সপ্তাহের মধ্যেই পুনরায় হুয়াওয়ে’র কাছে পণ্যবিক্রি শুরু করতে প্রতিষ্ঠানগুলোকে অনুমোদন দিতে পারে যুক্তরাষ্ট্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক