৫জি’র জন্য প্রস্তুত যুক্তরাজ্য!

নতুন প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ৫জি’র জন্য প্রস্তুত হচ্ছে বিশ্বের উন্নত দেশগুলো। কিছু দেশে ছোট পরিসরে চালুও হয়েছে এই নেটওয়ার্ক। শীঘ্রই যুক্তরাজ্যে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করতে পারে ৫জি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 08:14 PM
Updated : 19 May 2019, 08:14 PM

চলতি গ্রীষ্মেই যুক্তরাজ্যে আসতে পারে ৫জি নেটওয়ার্ক। বলা হচ্ছে, বর্তমান ৪জি’র চেয়ে দ্বিগুণ গতি পাবেন ৫জি ব্যবহারকারীরা-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

৫জি নেটওয়ার্কে পুরো এক সিজন টিভি শো ডাউনলোড করা যাবে মাত্র কয়েক মিনিটে। এছাড়া উচ্চ গ্রাফিক্সের কনটেন্ট স্ট্রিম করা যাবে কোনো বাধা ছাড়া। ৪কে ভিডিও কলও করা যাবে এই ৫জি নেটওয়ার্কে।

চলতি বছরের ৩ জুলাই যুক্তরাজ্যে ৫জি নেটওয়ার্ক চালু করার কথা নিশ্চিত করেছে ভোডাফোন। ইই এবং ও২-এর মতো অন্যান্য মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও নিকট ভবিষ্যতে এই নেটওয়ার্ক চালু করবে বলে ধারণা করা হচ্ছে।

শুধু ৫জি নেটওয়ার্ক হলেই চলবে না এই গতি পেতে লাগবে ৫জি সমর্থক স্মার্টফোনও। ইতোমধ্যেই ৫জি স্মার্টফোন উন্মোচনও করেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

শীঘ্রই যুক্তরাজ্যের বাজারে আসবে স্যামসাং গ্যালাক্সি এস১০-এর ৫জি সংস্করণ। এছাড়া হুয়াওয়ের ফোল্ডএবল স্মার্টফোন মেইট এক্স এবং ওয়ানপ্লাস ৭ প্রো’র ৫জি সংস্করণ আসবে এই বাজারে।