এলো গ্যালাক্সি এস১০ এবং এস১০ প্লাস

নানা জল্পনার পর অবশেষে গ্যালাক্সি সিরিজের নতুন সংস্করণ গ্যালাক্সি এস১০ ও এস১০ প্লাস এনেছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2019, 07:59 AM
Updated : 21 Feb 2019, 08:00 AM

উন্মোচনের অনেক আগে থেকেই এই স্মার্টফোন নিয়ে বাজারে চলছিল নানা গুঞ্জন, ছিল এ নিয়ে তথ্য ফাঁসের ঘটনাও। এসব ফাঁস আর গুঞ্জনকে খুব একটা হতাশ করেনি স্মার্টফোন জায়ান্টটি।

গেল বছরের গ্যালাক্সি এস৯ এবং এস৯ প্লাস-এর পরের সংস্করণ এই এস১০ জোড়ার সঙ্গে গ্যালাক্সি এস১০ই নামেও নতুন আরেকটি মডেল আনা হয়েছে। ২১ ফেব্রুয়ারি থেকে এই তিন স্মার্টফোনের জন্য প্রিঅর্ডার নেওয়া শুরু হবে। ৮ মার্চ থেকে বাজারে ছাড়া হবে এই ডিভাইসগুলো। এস১০ এবং এস১০ প্লাস-এর দাম রাখা হয়েছে যথাক্রমে ৮৯৯.৯৯ এবং ৯৯৯.৯৯ ডলার।

স্মার্টফোনের বেজেল কমাতে কয়েক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে স্যামসাং। ব্যবহারকারীর হাতে ধরা ডিভাইসে যতটুকু পারা যায় পর্দা দেওয়ার চেষ্টা প্রতিষ্ঠানটির। সেই ধারাবাহিকতায় এস১০ এবং এস১০ প্লাস-এর পর্দা দেওয়া হয়েছে যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৪ ইঞ্চি। সরু বেজেলের সঙ্গে এই স্মার্টফোন দু’টিতে আগের ডিভাইসগুলোর তুলনায় বড় ডিসপ্লে আনা হয়েছে।

স্মার্টফোন দুটিতে ব্যবহার করা হয়েছে ‘ডায়নামিক অ্যামোলেড’ ডিসপ্লে, রয়েছে কোয়াড এইচডি+। এর পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল, ১২ মেগাপিক্সেল টেলিফোটো এবং ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। সামনে আছে হোলপাঞ্চ ব্যবস্থায় ১০ এবং ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

যুক্তরাষ্ট্রের ১৫৭ গ্রামের এস১০ ও ১৭৫ গ্রামের এস১০ প্লাস-এ ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর, তবে কিছু কিছু অঞ্চলে এক্সিনস ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে ৮জিবি বা ১২জিবি র‍্যাম। এস১০-এ ১২৮জিবি থেকে ৫১২ জিবি স্টোরেজ ব্যবহার করা হলেও এস১০ প্লাস-এ ব্যবহার করা হয়েছে ১ টেরাবাইট স্টোরেজ, তবে তা মাইক্রোএসডি ব্যবহার করে আরও বাড়ানো যাবে।

অ্যান্ড্রয়েড ৯ পাই-এর সঙ্গে স্যামসাং ওয়ান ইউআই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে এই দুই স্মার্টফোনে। এস১০-এ রাখা হয়েছে ৩৪০০এমএএইচ ব্যাটারি, এস১০ প্লাস-এ তা ৪১০০এমএএইচ। দুই ডিভাইসেই রয়েছে তারবিহীন চার্জিং ব্যবস্থা, ইউএসবি-সি ও হেডফোন জ্যাক।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক