এবার ‘এয়ারপডস’ আনবে গুগল, অ্যামাজন

২০১৯ সালের দ্বিতীয়ার্ধে অ্যাপলের তারবিহীন ‘এয়ারপডস’ এর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে গুগল ও অ্যামাজনও এমন ইয়ারফোন আনতে পারে বলে ধারণা করছেন টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ-এর বিশ্লেষক মিং-চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 09:31 AM
Updated : 17 Dec 2018, 09:31 AM

অ্যাপল বিষয়ে সঠিক তথ্য জানানোয় খ্যাতি রয়েছে কেজিআই সিকিউরিজ-এর সাবেক এই বিশ্লেষকের। চলতি মাসের শুরুতেই এয়ারপডস-কে অ্যাপলের এযাবতকালের ‘সবচেয়ে জনপ্রিয় অ্যাকসেসোরি’ বলেছেন কুয়ো।

এবারে এক গবেষণা নথিতে কুয়ো বলেন, “আমাদের বিশ্বাস এয়াপডস-এর সাফল্য গুগল ও অ্যামাজনের নজর কেড়েছে এবং প্রতিষ্ঠান দু’টি ২০১৯ সালে এয়ারপডস-এর মতো পণ্য বাজারে আনবে। দুই প্রতিষ্ঠান মিলে ২০১৯ সালে এধরনের মোট এক থেকে দুই কোটি পণ্য সরবরাহ করবে।”

সামনের বছর এয়ারপডস-এর নতুন সংস্করণ আনতে পারে অ্যাপল। ওই বছর প্রতিষ্ঠানটির এয়ারপডস সরবরাহ সাড়ে পাঁচ কোটির কাছাকাছি হবে বলেও ধারণা করছেন কুয়ো-- খবর সিএনবিসি’র।

আগের বছরই অ্যাপলের এয়ারপডস-এর সঙ্গে প্রতিদ্বন্দীতা করতে পিক্সেল বাডস উন্মোচন করে গুগল। রিয়েল টাইলে ভাষা অনুবাদ করতে পারে গুগলের এই ওয়্যারলেস ইয়ারফোন। অনেকের মতেই এয়ারপডস-এর মতো আরামদায়ক নয় পিক্সেল বাডস। আর কার্যকারিতার দিক থেকেও পিছিয়ে এটি।

এখন পর্যন্ত নিজস্ব হেডফোন আনেনি অ্যামাজন। কিন্তু তৃতীয় পক্ষের অনেক প্রতিষ্ঠানের হেডফোন বিক্রি করে থাকে প্রতিষ্ঠানটি।