কেমব্রিজ অ্যানালিটিকা: জরিমানা ঠেকাতে ফেইসবুকের আপিল

ব্রিটিশ নাগরিকদের ডেটা কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করা হয়নি- এই যুক্তি দেখিয়ে যুক্তরাজ্যের ডেটা সুরক্ষা পর্যবেক্ষকদের কাছে ধার্য হওয়া জরিমানা তুলে নিতে আবেদন করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2018, 10:20 AM
Updated : 22 Nov 2018, 01:38 PM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির পক্ষ থেকে বলা হয়, “কেমব্রিজ অ্যানালিটিকার কারণে হয়তো যুক্তরাজ্যের নাগরিকদের ডেটাও ক্ষতিগ্রস্থ হয়েছে এমন উদ্বেগ থেকে” যুক্তরাজ্যের ইনফরমেশন কমিশনার’স অফিস  বা আইসিও থেকে পাঁচ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। চলতি মাসে আইসিও এ নিয়ে একটি দীর্ঘ তদন্ত শেষ করেছে। এই তদন্তের প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশদের ডেটা শেয়ার করা হয়েছিল কি-না তা “শনাক্ত করা সম্ভব নয়।”

“এজন্য, আইসিও’র যুক্তির মূল দাবি আর কেমব্রিজ অ্যানালিটিকা ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকে না”, বলেছেন ফেইসবুকের ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সহযোগী জেনারেল কাউন্সেল ও ভাইস-প্রেসিডেন্ট অ্যানা বেনকার্ট। তিনি আরও বলেন, “বরং, এই যুক্তির মাধ্যমে মানুষকে কীভাবে অনলাইনে তথ্য শেয়ারের সুযোগ দেওয়া উচিৎ তার কিছু মৌলিক নীতিমালাকে চ্যালেঞ্জ করা হয়।”  

রাজনৈতিক পরামর্শক ব্রিটিশ প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীর ডেটা অপব্যবহার করেছে, চলতি বছর এ খবর প্রকাশের পর থেকেই কড়া সমালোচনার মুখে পড়ে ফেইসবুক। এরপর আইসিও ফেইসবুকের বিরুদ্ধে কীভাবে তৃতীয় পক্ষের সঙ্গে ডেটা শেয়ার করা হয় তা নিয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে ও ব্যবহারকারীদের ডেটা সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ার অভিযোগ আনে। এরপর এ নিয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে জরিমানা ধার্য করে দেয় আইসিও।

ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, বুধবার আইসিও’র পক্ষ থেকে বলা হয়, তারা ফেইসবুকের এই আপিলের বিষয়ে এখনও কিছু জানেন না। “যে কোনো আপিলের কাজ ট্রাইবুনাল-এর বিষয়” বলেও মন্তব্য করা হয়।