শুরু হলো ফোল্ডএবল স্মার্টফোনের যুগ

‘বিশ্বের প্রথম ভাঁজযোগ্য বা ফোল্ডএবল ফোন’ বানাচ্ছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক স্টার্ট-আপ রয়ওলে। নমনীয় ডিসপ্লে তৈরিতে বিশেষজ্ঞ এই প্রতিষ্ঠান চীনের বেইজিংয়ে ফ্লেক্সপাই নামের নতুন একটি হ্যান্ডসেট উন্মোচন করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2018, 09:33 AM
Updated : 1 Nov 2018, 09:33 AM

এই ডিভাইসে ৭.৮ ইঞ্চির একটি স্ক্রিন রয়েছে, যা বাজারে প্রচলিত অনেক ট্যাবলেট স্ক্রিনের চেয়ে বড়। তবে ভাঁজ করা হলে স্ক্রিনটি তিনটি ছোট স্ক্রিনে ভাগ হয়ে যায়- সামনে একটি, পেছনে একটি ও সামনে পেছনে ভাঁজের মাঝখানে একটি।  

ছবি- রয়ওলে 

ছয় বছর আগে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি জানায়, ১ নভেম্বর থেকেই চীনে এই পণ্য বিক্রি শুরু হবে। এই ফোনের দাম রাখা হবে ৮,৯৯৯ ইউয়ান থেকে ১২,৯৯৯ ইউয়ানের মধ্যে, ডলারের হিসেবে অংকটা ১২৯০ থেকে ১৮৬৩-এর মধ্যে হবে। একই দিনে বিশ্বব্যাপী ডেভেলপারদের জন্য ডিভাইসটির কিছুটা ভিন্ন সংস্করণ ছাড়া হচ্ছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। ডিসেম্বরের শেষে এই ফোন সরবরাহ শুরু আশা করছে রয়ওলে।  

ছবি- রয়ওলে 

হঠাৎ নতুন এই ডিভাইস এসে স্মার্টফোন খাতের অনেক পর্যবেক্ষকেরই চোখ কপালে উঠিয়ে দিয়েছে। প্রথম ফোল্ডএবল স্মার্টফোন বাজারে আনার কৃতিত্বটা স্যামসাং বা হুয়াওয়ে নেবে বলেই ধারণা করা হচ্ছিল এতদিন। আসছে ৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো-তে নিজেদের ইভেন্টে স্যামসাং এমন ডিভাইস প্রদর্শন করবে বলেও প্রত্যাশা ছিল। জানুয়ারিতে সিইএস ট্রেড শো-তে এলজি এমন ডিভাইস আনবে বলে ধারণা করেছিলেন ভেঞ্চারবিট প্রতিবেদক ইভান ব্লাস। কিন্তু স্মার্টফোন জায়ান্টদের তাক লাগিয়ে প্রথম ফোল্ডএবল স্মার্টফোন আনার কৃতিত্ব নিলো এই স্টার্ট-আপ।

ফ্লেক্সপাই নিয়ে নির্মাতাদের দেখানো ভিডিও দেখে বোঝা যায়, এতে অ্যান্ড্রয়েডের যে ‘ওয়াটারওএস’ সংস্করণ ব্যবহার করা হয়েছে তা নিয়ে কিছু কাজ করা প্রয়োজন-- এমনটাই বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

সেট করার আগে এই হ্যান্ডসেটের ডিসপ্লেকে এক মোড থেকে অন্য মোডে নেওয়ার পর তা বিভিন্ন দিকে ঘুরানো যায়।

ছবি- রয়ওলে 

এই ডিভাইস কেনার ক্ষেত্রে ক্রেতাদের মাথায় রাখা উচিৎ যে এর ভর ৩২০ গ্রাম, আইফোন Xএস ম্যাক্স বা গ্যালাক্সি নোট ৯-এর তুলনায় পার্থক্যটা ৫০ শতাংশেরও বেশি।

রয়ওলে’র দাবি, ফ্লেক্সপাইয়ের স্ক্রিন দুই লাখ বার খোলা ও বন্ধ করার মাধ্যমে পরীক্ষা করা হয়েছে। এর মানে হচ্ছে অনেক বছরেও এটি ঠিকঠাক ব্যবহার করা যেতে পারে।