আইবিএম-এর মালিকানায় গেল রেড হ্যাট

৩৪০০ কোটি মার্কিন ডলারে ওপেন-সোর্স সফটওয়্যার প্রতিষ্ঠান রেড হ্যাট অধিগ্রহণের কথা জানিয়েছে  আইবিএম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2018, 09:19 AM
Updated : 29 Oct 2018, 09:19 AM

রোববার প্রতিষ্ঠানটি কেনার ঘোষণা দেয় আইবিএম। রেড হ্যাট-এর সহায়তায় ক্লাউড কম্পিউটিং ব্যবসা বাড়ানোর পরিকল্পনা রয়েছে মার্কিন প্রতিষ্ঠানটির--খবর প্রযুক্তি সাইট সিনেটের।

রেড হ্যাট কেনার মাধ্যমে ক্লাউড কম্পিউটিং ব্যবসায় অ্যামাজন, গুগল এবং মাইক্রোফটের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে আইবিএম।

লিনাক্স অপারেটিং সিস্টেমে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান রেড হ্যাট। গ্রাহককে লিনাক্স সমর্থন, প্রশিক্ষণ এবং পরামর্শ সেবা দিতে অর্থ নেয় প্রতিষ্ঠানটি।

আইবিএম-এর জন্য এটিই এযাবৎকালের সবচেয়ে বড় অধিগ্রহণ। মেইনফ্রেম সার্ভার ও সফটওয়্যারের চাহিদা কমায় নিবন্ধনভিত্তিক সফটওয়্যার সেবার দিকে নজর বাড়াচ্ছে প্রতিষ্ঠানটি।

আইবিএম প্রধান নির্বাহী জিনি রমেত্তি বলেন, “রেড হ্যাট অধিগ্রহণ এই খাতে পরিবর্তন আনবে। এটি ক্লাউড বাজারের সব কিছুই পরিবর্তন করবে।”

রমেত্তি আরও বলেন, “বিশ্বের শীর্ষ হাইব্রিড ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান হবে আইবিএম, যা প্রতিষ্ঠানগুলোকে উন্মুক্ত ক্লাউড সমাধান দেবে, ফলে তারা ব্যবসায়ের জন্য ক্লাউডের পুরো ক্ষমতাকে কাজে লাগাতে পারবে।”

অধিগ্রহণের পরও আইবিএম-এর হাইব্রিড ক্লাউড দলের সঙ্গে আলাদা বিভাগ হিসেবে কাজ করবে রেড হ্যাট।

প্রতিষ্ঠানটি অধিগ্রহণে রেড হ্যাটকে শেয়ার প্রতি ১৯০ মার্কিন ডলার দেবে আইবিএম। ২০১৯ সালের দ্বিতিয়ার্ধে চুক্তি বাস্তবায়ন হবে বলে ধারণা করা হচ্ছে।