এবার ফেইসবুক ছাড়ছেন অকুলাস সহ-প্রতিষ্ঠাতা

ফেইসবুক ছাড়তে যাচ্ছেন ভিআর হেডসেট নির্মাতা প্রতিষ্ঠান অকুলাস-এর সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী ব্রেনডান ট্রেক্সলার আইরিব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 09:44 AM
Updated : 23 Oct 2018, 09:44 AM

সোমবার সামাজিক মাধ্যমটিতে এক পোস্টে পদত্যাগের কথা জানিয়েছেন আইরিব-- খবর রয়টার্সের।

ফেইসবুক পোস্টে আইরিব বলেন, “আমার এই দারুণ সফরের সঙ্গী সবাইকে আমি ধন্যবাদ জানাতে চাই, বিশেষভাবে মার্ককে এই দল এবং ভিআর ও এআর-এর ভবিষ্যতে আস্থা রাখার জন্য ধন্যবাদ জানাতে চাই।”

অকুলাস রিফট এবং গিয়ার ভিআর হেডসেট তৈরি করে থাকে অকুলাস। ২০১৪ সালে ৩০০ কোটি মার্কিন ডলারে প্রতিষ্ঠানটি কিনে নেয় ফেইসবুক।

২০১৬ সালে আইরিবকে অকুলাসের প্রধান নির্বাহীর পদ থেকে সরিয়ে নতুন পদে নিয়োগ দেয় ফেইসবুক। পিসির জন্য ভার্চুয়াল রিয়ালিটি টুল বানানোর দায়িত্বে ছিলেন তিনি।

আগের মাসে ইনস্টাগ্রাম সহ-প্রতিষ্ঠাতা কেভিন সিসট্রোম এবং মাইক ক্রেইগারের পর এবার প্রতিষ্ঠান ছাড়ছেন অকুলাস সহ-প্রতিষ্ঠাতাও।

এর আগে প্রতিষ্ঠান ছেড়েছেন হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতা জান কৌম এবং ব্রায়ান অ্যাকটন।

সম্প্রতি ‘অকুলাস গো’ মোবাইল ভিআর হেডসেটের জন্য অ্যাপ উন্মোচনের ঘোষণা দিয়েছে ইউটিউব।

উন্মোচন করা হলে সব অকুলাস মোবাইল ভিআর হেডসেটে ইউটিউবের নিজস্ব অ্যাপ চালাতে পারবেন গ্রাহক। চলতি বছরের গ্রীষ্মে স্যামসাং গিয়ার ভিআর-এর জন্য একই ধরনের একটি অ্যাপ চালু করেছে ইউটিউব।

২০১৮ সালে এআর বা ভিআর পণ্য এবং সেবায় খরচ বেড়ে ২৭০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি)। এক বছরে এই খাতে খরচ বাড়ছে মোট ৯২ শতাংশ।

এআর বা ভিআর খাতে উন্নয়নের এই সময়ে অকুলাস সহ-প্রতিষ্ঠাতার প্রতিষ্ঠান ছাড়ার ঘোষণা ফেইসবুকের জন্য আরেকটি ধাক্কা হতে পারে।