ফেইসবুককে ডেটা সুরক্ষা বাড়াতে জাপানের আহ্বান

ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটার আরও ভালোভাবে সুরক্ষা দিতে সোশাল জায়ান্ট ফেইসবুককে সোমবার আহ্বান জানিয়েছে জাপান সরকার। সাম্প্রতিক সময়ে নানা ডেটা নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় বিশ্বব্যাপী এই সামাজিক মাধ্যমের লাখ লাখ ব্যবহারকারীর ক্ষতিগ্রস্থ হওয়ার জের ধরে এই আহ্বান এলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2018, 09:42 AM
Updated : 22 Oct 2018, 09:42 AM

নিরাপত্তার বিষয়গুলো নিয়ে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটিকে ব্যবহারকারীদের সঙ্গে পুরোপুরি যোগাযোগ করতে আহ্বান জানিয়েছে জাপান সরকার। সেইসঙ্গে প্ল্যাটফর্মটিতে অ্যাপ্লিকেশন সেবাদাতাদের উপর নজরদারি বাড়ানো ও নিরাপত্তা নীতিমালায় পরিবর্তন আনলে তা নীতিনির্ধারকদের জানাতেও আহ্বান জানানো হয়েছে, খবর রয়টার্স-এর।

চলতি মাসে ফেইসবুক জানায় সাইবার আক্রমণকারীরা ২.৯ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ডেটা হাতিয়ে নিয়েছে। এর আগে এপ্রিলে ব্রিটিশ প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে প্রায় ৮.৭ কোটি ব্যবহারকারীর ডেটা অপব্যবহারের খবর পাওয়া যায়।

ব্রিটিশ কর্তৃপক্ষের সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নিয়ে তদন্ত করছে জাপানের পারসোনাল ইনফরমেশন প্রটেকশন কমিশন-ও। সোমবার এই সংস্থার এক বিবৃতিতে ফেইসবুককে এসব অনুরোধ করা হয়। এই অনুরোধে কোনো প্রশাসনিক আদেশ বা জরিমানা ও আইনি বাধ্যবধাকতার উল্লেখ করা হয়নি।

কমিশন-এর পক্ষ থেকে বলা হয়, এই অনুরোধ কীভাবে নেওয়া হয়েছে তা নিয়ে ফেইসবুক তাদের জাপানি ভাষার ওয়েবসাইটে বিস্তারিত জানানোর প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়াও জাপানে এক লাখ জন পর্যন্ত ব্যবহারকারী কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে বলেও জানায় কমিশন।

এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তাৎক্ষণিকভাবে ফেইসবুকের প্রতিনিধিদের কোনো সাড়া পাওয়া যায়নি বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।