গিটহাবকে কিনতে পারবে মাইক্রোসফট

গিটহাব-কে ৭৫০ কোটি ডলারের বিনিময়ে মাইক্রোসফটের কেনার চুক্তি শর্তহীনভাবে অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 09:37 PM
Updated : 20 Oct 2018, 09:37 PM

এর মাধ্যমে ইইউ বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার প্রতিষ্ঠান ও ওপেন-সোর্স সফটওয়্যার কোড-এর সবচেয়ে বড় অনলাইন সংগ্রহশালার একজোট হওয়া অনুমোদন করলো। 

দুই প্রতিষ্ঠানই ব্যবহারকারী ও প্রতিষ্ঠানগুলোকে সফটওয়্যার বানাতে ও বাজারে ছাড়তে প্ল্যাটফর্মের সেবা দিয়ে থাকে। এ কারণে এই চুক্তিতে বাজারের প্রতিযোগিতা কীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে তা নিয়ে যাচাই করেছে ইউরোপের অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ।

ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে পাঁচ সপ্তাহের যাচাই প্রক্রিয়া শেষে কর্মকর্তারা জানিয়েছেন, তারা এই চুক্তিতে শর্তহীনভাবে অনুমোদন দিয়েছেন। সেইসঙ্গে “একীভূত হওয়া নতুন প্রতিষ্ঠান বাজারের অন্যদের কাছ থেকে বর্তমানে থাকা উল্লেখযোগ্য প্রতিযোগিতার মুখোমুখি হবে” বলেও মত দিয়েছেন কর্মকর্তারা।

ইইউ কর্তৃপক্ষ আরও বলেছে, “বাজারে গিটহাব-এর উন্মুক্ত প্রকৃতি ক্ষতিগ্রস্থ করার মতো ক্ষমতা মাইক্রোসফটের থাকবে না।” এর কারণ হচ্ছে ২৮ মিলিয়ন সফটওয়্যার নির্মাতা অন্য প্ল্যাটফর্মেও চলে যেতে পারবেন।

২০০৮ সালে যাত্রা শুরু করা গিটহাব এক বছর আগে ২০ কোটি ডলার আয় করে। সর্বশেষ ২০১৫ সালে প্রতিষ্ঠানটির বাজারমূল্য দুইশ’ কোটি ডলার নির্ধারিত হয়েছিল।

আরও খবর-