ইউরোপে প্লে স্টোরের জন্য অর্থ নেবে গুগল

ইউরোপে ‘গুগল প্লে’ অ্যাপ স্টোর ব্যবহারের ক্ষেত্রে স্মার্টফোন নির্মাতাদের কাছ থেকে লাইসেন্সিং ফি নেবে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 07:13 PM
Updated : 16 Oct 2018, 07:13 PM

একই সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্ট্রিট্রাস্ট আদেশ মানতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রতিদ্বন্দ্বী অপারেটিং সিস্টেম ব্যবহারেরও সুযোগ দেবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি-- খবর রয়টার্সের।

মঙ্গলবার নীতিমালা পরিবর্তনের ঘোষণা দিয়েছে গুগল। অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের মাধ্যমে প্রতিদ্বন্দ্বীদের দমিয়ে রাখার দায়ে তিন মাস আগে গুগলকে পাঁচশ’ কোটি মার্কিন ডলার জরিমানা করে ইউরোপিয়ান কমিশন।

গুগলের পক্ষ থেকে বলা হয়, ইউরোপীয় আইনের সঙ্গে তাল মেলাতে গিয়ে প্রতিষ্ঠানের আয়ে যে চোট লেগেছে লাইসেন্সিং ফি থেকে পাওয়া অর্থ সেটা পুষিয়ে দেবে।

এক ব্লগ পোস্টে গুগলের প্ল্যাটফর্মস অ্যান্ড ইকোসিস্টেমস-এর জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট হিরোশি লোখেইমার বলেন, “অন্যান্য অ্যাপের সঙ্গে গুগল সার্চ এবং ক্রোম একসঙ্গে আগে থেকে ইনস্টল থাকায় আমাদের উন্নয়ন এবং বিনামূল্যে অ্যান্ড্রয়েড বিতরনে সহায়তা হয়েছে।”

আইসল্যান্ড, লিচটেনস্টেইন এবং নরওয়েসহ ২৮টি ইউরোপিয়ান ইউনিয়নের দেশ নিয়ে গঠিত ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া (ইইএ)। ২৯ অক্টোবর থেকে এই অঞ্চলে বিক্রি করা সব নতুন স্মার্টফোন ও ট্যাবলেটে এই পরিবর্তনগুলো দেখা যাবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।