অ্যাপল আনলো দুই সিমের নতুন আইফোন

১২ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হওয়া অ্যাপল ইভেন্টে “নিজেদের বানানো সবচেয়ে উন্নত আইফোন” আইফোন Xএস উন্মোচন করেন অ্যাপল প্রধান টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 06:12 PM
Updated : 13 Sept 2018, 09:53 AM

এর সঙ্গে উন্মোচন করা হয়েছে আইফোন Xএস ম্যাক্স নামের আরেকটি আইফোনও। এটি উন্মোচন করেন অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার।

নতুন এই দুই আইফোনে রাখা হয়েছে ডুয়াল সিম সুবিধা। যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্যে শুধু একটি সিম কার্ড ট্রে-ই থাকছে, তবে ব্যবহারকারীরা বাড়তি একটি ই-সিম কার্ডের মাধ্যমে এই সুবিধা পাবেন। আর চীনে এই আইফোনগুলো বিশেষভাবে দুই সিমের হোল্ডারযুক্ত করে আনা হবে।  

আইফোন Xএস উন্মোচনের সময় কুক বলেন, “আমরা আইফোন X-কে নতুন মাত্রায় নিয়ে যাচ্ছি। এখন আমি আপনাদেরকে আমাদের এখন পর্যন্ত বানানো সবচেয়ে উন্নত আইফোন দেখাতে যাচ্ছি। এটি আইফোন Xএস।”

আইফোন Xএস-এ রাখা হয়েছে ৫.৮ ইঞ্চির স্ক্রিন, আইফোন Xএস ম্যাক্সের ক্ষেত্রে তা ৬.৫ ইঞ্চি। উভয় আইফোনেই রাখা হয়েছে নিউরাল ইঞ্জিনযুক্ত নতুন একটি এ২ বায়োনিক চিপ। এই প্রসেসর সেকেন্ডে ‘পাঁচ ট্রিলিয়ন” ডেটা প্রসেস করতে পারে বলে জানান শিলার। এতে থাকা ৫১২জিবি স্টোরেজ দুই লাখ ছবি সংরক্ষণের জন্য যথেষ্ট বলেও উল্লেখ করেন তিনি।  

এতে আনা নতুন আইওএস ১২ অপারেটিং সিস্টেম আর এ২ বায়োনিক চিপ ব্যবহারকারীদের জন্য “নতুন প্রজন্মের অ্যাপগুলো” ব্যবহারের সুযোগ করে দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আনা হয়েছে আইফোন Xআর নামের আরেকটি আইফোনও। ৬.১ ইঞ্চি এলসিডি ডিসপ্লে’র এই আইফোন আনা হয়েছে একাধিক রঙে।