হার্ট অ্যাটাকের ঝুঁকি জানাবে অ্যাপ

হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি জানাতে বিনামূল্যের একটি অনলাইন টুল বানিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2018, 08:49 AM
Updated : 5 Sept 2018, 08:49 AM

‘হার্ট এইজ টেস্ট’ নামের এই টুলটিতে ৩০ বছরের বেশি বয়সী গ্রাহকদেরকে তাদের জীবনযাত্রা ও শারীরিক স্বাস্থ্য নিয়ে বেশ কিছু প্রশ্ন করা হবে। যদি টুলটি ধারণা করতে পারে গ্রাহকের  হৃদপিণ্ডের বয়স তার আসল বয়সের চেয়ে বেশি তবে তার হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি রয়েছে বলে চিহ্নিত করা হবে এবং ঝুঁকি কমানোর পরামর্শ দেওয়া হবে-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)-এর পক্ষ থেকে বলা হয়, ইতোমধ্যে ১৯ লাখ বারের বেশি এটি পরীক্ষা করা হয়েছে। এতে দেখা গেছে পাঁচজনের মধ্যে চারজনের হৃদপিণ্ডের বয়স তাদের আসল বয়সের চেয়ে বেশি।

এক তৃতীয়াংশের হৃদপিণ্ডের বয়স তাদের আসল বয়সের চেয়ে পাঁচ বছর বেশি এবং ১৪ শতাংশের হৃদপিণ্ডের বয়স ১০ বছর বেশি।

পিএইচই-এর হৃদরোগ বিষয়ের প্রধান অধ্যাপক জেইমি ওয়াটারঅল বলেন, “লাখো মানুষ হৃদরোগের ঝুঁকিতে আছেন কিন্তু তারা এটি জানেন না, যা তাদেরকে রুগ্ন স্বাস্থ্য নিয়ে বাঁচা বা কম বয়সে মারা যাওয়ার ঝুঁকির মধ্যে ফেলছে।”

“আপনার হৃদপিণ্ডের বয়স জানাটা হলো হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি আছে কিনা তা বের করার সহজ উপায়। খুব বেশি দেরি হওয়ার আগেই আপনি গুরুত্বপূর্ণ কিছু অভ্যাস পরিবর্তন করে ঝুঁকি কমাতে পারেন,” বলেন ওয়াটারঅল।

যুক্তরাজ্যে প্রতি বছর ২৪ হাজার মানুষ ৭৫ বছর বয়সের আগে মারা যান, এর মধ্যে ৮০ শতাংশের রোগ নিরাময়যোগ্য বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মানুষ তার ওজন কমানো, ধূমপান ও অ্যালকোহল ছাড়া এবং নিয়মিত ব্যায়াম করার মাধ্যমে তার হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো করতে পারেন বলে জানানো হয়েছে।