আইফোন ৮-এর লজিক বোর্ডে ত্রুটি

উৎপাদনজনিত ত্রুটি দেখা গেছে কিছু সংখ্যক আইফোন ৮-এ। বিনামূল্যে এই ডিভাইসগুলো সারাতে ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে অ্যাপল। কিন্তু ওই ঘোষণা দেওয়া হয়েছে অত্যন্ত গোপনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2018, 06:24 AM
Updated : 3 Sept 2018, 06:24 AM

অ্যাপলের ঘোষণায় বলা হয়, উৎপাদনজনিত ত্রুটির কারণে ‘খুব অল্প সংখ্যক’ আইফোন ৮-এর লজিক বোর্ড পরিবর্তন করতে হবে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

কম্পিউটিং ডিভাইসের মূল প্রিন্টেড সার্কিট হলো লজিক বোর্ড। সিপিইউ, মেমোরি এবং অন্যান্য আরও অনেক যন্ত্রাংশ বসানো থাকে এই বোর্ডে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয় আইফোন ৮-এর ত্রুটিপূর্ণ লজিক বোর্ডের কারণে ডিভাইস বারবার রিস্টার্ট হচ্ছে, পর্দা আটকে যাচ্ছে বা ডিভাসটি পুরোপুরি চালু হতে বাধা পাচ্ছে।

শুধু আইফোন ৮-এর লজিক বোর্ডেই এই সমস্যা দেখা গেছে। আইফোন X বা আইফোন ৮ প্লাসে এই ত্রুটি দেখা যায়নি। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে অস্ট্রেলিয়া, চীন, হংকং, ভারত, জাপান, ম্যাকাউ, নিউ জিল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি করা আইফোন ৮ ডিভাইসগুলোতে এই ত্রুটি থাকতে পারে বলে জানানো হয়েছে।

আক্রান্তদের জন্য তিনটি অপশন রয়েছে-অ্যাপল অনুমোদিত কোনো থার্ড পার্টি  বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের কাছে যাওয়া, মেরামতের জন্য অ্যাপল সাপোর্ট-এ যোগাযোগ করা বা ডিভাইসটি দেখানোর জন্য অ্যাপল স্টোরে বুকিং দেওয়া।

মেরামতের আগে আইফোন ৮ এর ডেটা আইক্লাউড বা আইটিউন্স-এ সংরক্ষণের পরামর্শ দিচ্ছে অ্যাপল। সেইসঙ্গে হার্ডওয়্যারে কোনো সমস্যা থাকলে তা আগে ঠিক করে তারপর এই সেবার জন্য আনতে বলেছে প্রতিষ্ঠানটি।