স্মার্টফোন ব্র্যান্ড বদলিয়েছেন ৭০ শতাংশ ভারতীয়

চলতি বছর দ্বিতীয় প্রান্তিকে ভারতের ৭০ শতাংশেরও বেশি স্মার্টফোন ব্যবহারকারী তাদের ব্র্যান্ড বদলিয়েছেন বলে খবর প্রকাশ করেছে আইএএনএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2018, 06:49 PM
Updated : 8 August 2018, 06:49 PM

নতুন কেনা স্মার্টফোনগুলোর মধ্যে প্রায় ৩৭ শতাংশই ছিল চীনা প্রতিষ্ঠান শিয়াওমি’র, বুধবার গবেষণা প্রতিষ্ঠান সাইবারমিডিয়া রিসার্চ (সিএমআর) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

সিএমআর-এর ‘ইন্ডিয়া স্মার্টফোন মুভমেন্ট’ নামের এই প্রতিবেদন মতে, শিয়াওমি’র পর এই তালিকায় অবস্থান নিয়েছে ভিভো (১৭.৮ শতাংশ), অপ্পো (১৬.৩ শতাংশ), আইটেল (৬.৭ শতাংশ) আর হুয়াওয়ে’র অনার (৪.৫ শতাংশ)। এই সময়ে সবচেয়ে দ্রুত ব্যবহার হ্রাসের মুখোমুখি হয়েছে মাইক্রোম্যাক্স, এর ব্যবহার হ্রাস পেয়েছে ৪১.২ শতাংশ। এরপর থাকা ব্র্যান্ডগুলো হচ্ছে ইনটেক্স (১১.৬ শতাংশ), এইচটিসি (৫.৫ শতাংশ), কার্বন (৫.৩ শতাংশ) ও জিওনি (৪.৭ শতাংশ)।

সিএমআর-এর নিউ ইনিশিয়েটিভস ব্যবস্থাপক কানিকা জেইন বলেন, “প্রধান প্রতিষ্ঠানগুলোতে গ্রাহকদের লেগে থাকায় সৃষ্ট উদ্বেগ দেশিয় প্রতিষ্ঠানগুলোর জলদি বুঝতে পারা উচিৎ।”

“গ্রাহকরা তাদের হাতে থাকা স্মার্টফোন বদলে চীনা ব্র্যান্ডগুলোর নতুন স্মার্টফোন নিচ্ছে” আর এ কারণে ভারতীয় ব্যান্ডগুলোর স্মার্টফোন ব্যবহার দ্রুত কমে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।