কংগ্রেস নির্বাচন, ৩২ অ্যাকাউন্ট বাতিল করলো ফেইসবুক

“অযাচিত আচরণ”-এর কারণ দেখিয়ে ৩২টি অ্যাকাউন্ট বাতিল করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। চলতি বছর নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনকে সামনে রেখে এই পদক্ষেপ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2018, 12:31 PM
Updated : 1 August 2018, 12:31 PM

এক বিবৃতিতে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “ফেইসবুকে এ ধরনের আচরণ অনুমোদিত নয়। কারণ আমরা চাই না যে মানুষ বা সংস্থাগুলো এমন অ্যাকাউন্টগুলোর নেটওয়ার্ক বানাবে যা তাদেরকে তারা কারা আর কী করছে তা নিয়ে ভুল দিকে নিয়ে যাবে।”

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় থেকে ভুয়া সংবাদ আর অন্যান্য ডেটা কেলেঙ্কারী নিয়ে সমালোচনার কেন্দ্রবিন্দুতে জায়গা করে নেয় ফেইসবুক ও তার প্রধান মার্ক জাকারবার্গ। ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “আমরা এখনও আমাদের তদন্তের খুবই প্রাথমিক পর্যায়ে আছি, আর এর পেছনে কারা আছে তা’সহ সব তথ্য আমাদের কাছে নেই।”

বর্তমান তদন্তে সোশাল জায়ান্টটি আটটি ফেইসবুক পেইজ আর ১৭টি প্রোফাইল বাতিল করেছে, সেইসঙ্গে বাতিলের তালিকায় রয়েছে সাতটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও।

এক বিবৃতিতে ফেইসবুক বলে, “সব মিলিয়ে, ২,৯০,০০০-এরও বেশি অ্যাকাউন্ট এই একটি বা একাধিক পেইজ ফলো করে, এর মধ্যে সবচেয়ে পুরানো পেইজটি ২০১৭ সালের মার্চে বানানো হয়।”