স্যামসাংয়ের ভাঁজযোগ্য স্মার্টফোনের অপেক্ষা বাড়লো?

স্যামসাংয়ের ভাঁজযোগ্য স্মার্টফোন নিয়ে গুঞ্জন চলছে অনেক দিন ধরেই। চলতি বছরের শুরুতে বিভিন্ন প্রতিবেদনে এই স্মার্টফোন এর বছরই আনা হবে বলে ধারণা প্রকাশ করা হয়েছিল। কিন্তু এবার ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদন বলছে এই স্মার্টফোনের জন্য ২০১৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2018, 03:11 PM
Updated : 19 July 2018, 03:11 PM

অভ্যন্তরীণভাবে ‘উইনার’ নাম দেওয়া এই স্মার্টফোনে একটি ৭ ইঞ্চি স্ক্রিন থাকবে, এটি মানিব্যাগের মতো ভাঁজ করে রাখা যাবে। এই ডিভাইসের সামনে একটি ছোট ডিসপ্লেও থাকবে যা ভাঁজ করার পর দেখা যাবে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

দৈনিকটির দেওয়া তথ্যমতে, এই স্মার্টফোনের জন্য ১৫০০ ডলারেরও বেশি খরচ করতে হবে। বর্তমানে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্টটির সবচেয়ে দামি স্মার্টফোন হচ্ছে গ্যালাক্সি নোট ৮, এর দাম শুরু হয় ৯৬০ ডলার থেকে। 

‘গ্যালাক্সি এক্স’ নাম হবে বলে ধারণা করা এই স্মার্টফোন নিয়ে নিয়ে গুঞ্জন চলে আসছে কয়েক বছর ধরে। ডিভাইসটির পর্দা ভাঁজ হয়ে যাবে আর ভাঁজ খুলে বড় পর্দায় ট্যাবলেটের মতো ব্যবহার করা যাবে এটি। সেইসঙ্গে এই ডিভাইস বর্তমানের অধিকাংশ স্মার্টফোনের তুলনায় মোটা হবে, এমনটাই বলা হয়েছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে। 

২০১৩ সালে স্যামসাং গ্যালাক্সি রাউন্ড উন্মোচন করে। এটি ছিল বাঁকানো ডিসপ্লেযুক্ত স্মার্টফোন আনার প্রথম চেষ্টা। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি তাদের ভুল থেকে শিক্ষা নিয়ে পরে বিস্তৃত পরিসরে ছাড়ার কৌশল নেয়, আর শুরুতে এই স্মার্টফোন ছাড়া হয় এশিয়ার বাজারে।

এর পরের বছর স্যামসাং গ্যালাক্সি নোট এজ বাজারে আনে, এর একটি বাঁকানো পাশ ছিল আর এটি বাজারের প্রতিটি বাঁকানো ডিসপ্লে’র ডিভাইসের ব্লুপ্রিন্ট হিসেবে কাজ করে।

চলতি বছর ৯ অগাস্ট স্যামসাং তাদের ‘গ্যালাক্সি আনপ্যাকড’ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করছে। এই আয়োজনে নতুন গ্যালাক্সি নোট ৯ উন্মোচন করা হতে পারে। একই সঙ্গে স্যামসাং অ্যাপল হোমপড-এর একটি প্রতিদ্বন্দ্বী পণ্য আনতে পারে বলে ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়। এই ডিভাইসে স্যামসাংয়ের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট বিক্সবি রাখা হবে আর এর দাম তিনশ’ ডলার হবে বলে ধারণা করা হচ্ছে।