অ্যাটাভিস্টকে কিনলো ওয়ার্ডপ্রেসের মূল প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্রের ব্রুকলিনভিত্তিক ‘কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ স্টার্টআপ অ্যাটাভিস্ট-কে কিনেছে অটোম্যাটিক। ওয়ার্ডপ্রেস ডটকম, য়ুকমার্স, লংরিডস, সিম্পলনোটস এবং অন্যান্য আরও কয়েকটি ব্যবস্থার মালিক প্রতিষ্ঠান হলো অটোম্যাটিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 09:07 AM
Updated : 24 June 2018, 09:07 AM

স্বাধীন ব্লগার এবং লেখকদের ‘কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ নিয়ে কাজ করে অ্যাটাভিস্ট। অ্যাটাভিস্ট ওয়েবসাইট দিয়ে সহজেই অনেক ছবি ও ভিডিও যোগ করে লেখা প্রকাশ করতে পারেন গ্রাহক। ওয়ার্ডপ্রেস ডটকমের কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমও একই কাজ করে থাকে।

এখন প্রশ্ন উঠতে পারে ওয়ার্ডপ্রেস ডটকম বা স্কয়ারস্পেস দিয়ে সাইট বানিয়ে যদি একই কাজ করা সম্ভব হয় তবে অ্যাটাভিস্ট কেনো? এখানে পার্থক্য হচ্ছে গ্রাহককে লেনদেন সেবা বা নিবন্ধন খাত তৈরি করতে দেয় অ্যাটাভিস্ট-- বলা হয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে।

অনেক লেখকই ওয়েবসাইট চালানোর প্রযুক্তিগত দিকগুলো নিয়ে চিন্তা করতে চান না। তাই অ্যাটাভিস্ট গ্রাহককে এই টুলগুলো দিয়ে থাকে যাতে তিনি লেখায় নজর দিতে পারেন।

অ্যাটাভিস্ট ম্যাগাজিন নামে একটি প্রকাশনাও চালিয়ে থাকে অ্যাটাভিস্ট। অধিগ্রহণের পর এটি অটোম্যাটিকের অধীনে থাকবে কিনা তা এখনও স্পষ্ট করে বলা হয়নি।

অ্যাটাভিস্টের সিএমএস-ও আর স্বাধীন থাকছে না। অটোম্যাটিক জানায় প্লাটফর্মটি ওয়ার্ডপ্রেসের সঙ্গে অন্তর্ভুক্ত করা হবে।

অ্যাটাভিস্টের চেয়ে ওয়ার্ডপ্রেসের সিএমএস আরও বেশি মজবুত বলে ধারণা করা হয়। এবার এতে নিবন্ধন এবং লেনদেন সেবা যোগ করতে পারে অটোম্যাটিক।

বর্তমানে ওয়েবের ৩০ শতাংশ সাইট চলে ওয়ার্ডপ্রেস ইঞ্জিন দিয়ে। এর মধ্যে অনেকগুলো ওপেন সোর্সড যা তৃতীয় পক্ষের সার্ভারে হোস্ট করা থাকে। কিন্তু অনেক ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসের নিজস্ব সার্ভারেও হোস্ট করা হয়।